গত এক যুগের বেশি সময় ধরে ঢাকাই সিনেমার শীর্ষ নায়ক শাকিব খান; এ কথা এক বাক্যে সবাই স্বীকার করেন। তার পরের অবস্থানে অধিকাংশ দর্শক ও সমালোচক রাখেন আরিফিন শুভকে। ‘ছুঁয়ে দিলে মন’, ‘ঢাকা অ্যাটাক’ কিংবা সদ্য মুক্তি পাওয়া ‘মিশন এক্সট্রিম’ সিনেমার মাধ্যমে শুভ নিজের জনপ্রিয়তার পাল্লা ভারি করেছেন।

শাকিব খান ও আরিফিন শুভকে নিয়ে প্রায়শই ভক্তরা তুলনা করেন। শুক্রবার (৩ ডিসেম্বর) ‘মিশন এক্সট্রিম’ মুক্তি পাওয়ার পর এই ইস্যু আরও প্রবল হয়েছে। সোশ্যাল মিডিয়ায় সিনেমাভিত্তিক বিভিন্ন গ্রুপে চলছে এ বিষয়ক আলোচনা-সমালোচনা।

তবে এমন তুলনা মোটেও উচিৎ নয় বলে মনে করেন জনপ্রিয় অভিনেত্রী শবনম ফারিয়া। এই সংক্রান্ত একটি ফেসবুক পোস্টের কমেন্ট বক্সে তিনি নিজের অভিমত প্রকাশ করেছেন। লিখেছেন, ‘এত তুলনার দরকার কী, এটাই আমি বুঝি না! শাকিব খানের জায়গায় শাকিব খান, শুভ ভাইয়ের জায়গায় উনি, সিয়ামের জায়গায় সিয়াম। আমি বিশ্বাস করি, যে যার যার জায়গা বানিয়ে নেয়, কেউ কারো জায়গা নিতে পারে না!’

গত বৃহস্পতিবার (২ ডিসেম্বর) অনুষ্ঠিত হয়েছিল ‘মিশন এক্সট্রিম’ সিনেমার প্রিমিয়ার। সেখানে বঙ্গবন্ধুর সাজে হাজির হয়েছিলেন শুভ। সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় তিনি বলেছিলেন, ‘মুখে বড় বড় কথা বলার থেকে, আন্তর্জাতিক আন্তর্জাতিক মানের বুলি না আওড়িয়ে একবারে করে দেখালাম আন্তর্জাতিকের মানেটা আসলে কী। সেটা সংজ্ঞা- উদাহরণসহ।’

অনেকের দাবি, শুভ এই কথা শাকিব খানকে ইঙ্গিত করে বলেছেন। কেননা অতীতে বিভিন্ন সময় আন্তর্জাতিক মানের সিনেমা করার কথা বলেছিলেন শাকিব।

উল্লেখ্য, ‘মিশন এক্সট্রিম’ নির্মাণ করেছেন সানী সানোয়ার ও ফয়সাল আহমেদ। এতে আরিফিন শুভর সঙ্গে জুটি বেঁধে অভিষেক হয়েছে জান্নাতুল ফেরদৌস ঐশীর। বাংলাদেশ ছাড়াও আমেরিকা ও অস্ট্রেলিয়া মহাদেশের কয়েকটি দেশে সিনেমাটি মুক্তি পেয়েছে।

কেআই/আরআইজে