স্বামী সৃজিত মুখার্জি ও কন্যা আইরা তেহরীম খানের পর নিজেও করোনায় আক্রান্ত হয়ে ঘরবন্দি সময় কাটাচ্ছেন দেশের জনপ্রিয় অভিনেত্রী, সমাজকর্মী ও পিএইচডি গবেষক রাফিয়াত রশিদ মিথিলা। বর্তমানে কলকাতায় স্বামীর বাড়িতেই আছেন এই অভিনেত্রী।

করোনায় আক্রান্ত হলেও ব্যস্ত এই তারকাকে নিয়মিতই কিছু কিছু কাজ করতে হচ্ছে। অনেক কাজের জন্য তাকে নিতে হয় ব্যাপকও প্রস্তুতিও। তবে মিথিলা জানিয়েছেন প্রস্তুতি ছাড়াই ৫টি বিষয়ে অন্তত ৩০ মিনিট করে টানা কথা বলতে পারেন তিনি।

সে বিষয়গুলো কী তাও জানিয়েছেন তিনি। এগুলো হলো- শিশুর প্রারম্ভিক বিকাশ (থিওরি, প্র‍্যাকটিস, লোকাল ও গ্লোবাল পার্স্পেক্টিভ), জেন্ডার সমতা, নারীর ক্ষমতায়ন বনাম পিতৃতান্ত্রিকতা, সাব-সাহারান আফ্রিকা (শিক্ষা, সৃংস্কৃতি, জেন্ডার), সংগীত (বিশেষ করে ৭০/৮০/৯০/২০০০ ও পরবর্তী সময়ের বাংলাদেশি রক ব্যান্ড সংগীত এবং ব্র‍্যাক এবং গ্লোবাল সাউথ-সাউথ কোলাবোরেশান ও দারিদ্র্য বিমোচনে ব্র‍্যাকের ভূমিকা। শেষের প্রতিষ্ঠানটিতে অনেক বছর ধরে কাজ করছেন মিথিলা।  

এদিকে এই অভিনেত্রী জানিয়েছেন, করোনায় আক্রান্ত হলেও এই মুহূর্তে তেমন কোনো সমস্যা হচ্ছে না তার। তবে হালকা ঠান্ডা ও কাশি আছে। তার মেয়ে আইরার অবস্থারও দ্রুত উন্নতি হচ্ছে। স্বামী সৃজিতও সুস্থ হয়ে উঠছেন।

বলে রাখা প্রয়োজন, ২০১৯ সালে সৃজিত মুখার্জিকে বিয়ে করেছেন মিথিলা। এরপর থেকে কলকাতায় আলাদা সমাদর পাচ্ছেন তিনি। গত বছর সেখানকার সিনেমায় নাম লিখিয়েছেন। এরইমধ্যে তিনটি সিনেমায় কাজ করেছেন। যুক্ত হয়েছেন আরও একাধিক কাজে। সবমিলিয়ে দেশের চেয়ে মিথিলা এখন কলকাতাতেই বেশি ব্যস্ত।

আরআইজে