দেশবরেণ্য নির্মাতা-অভিনেতা আফজাল হোসেনের সিনেমা ‘মানিকের লালকাঁকড়া’র সংগীত পরিচালনা করলেন গায়ক, সুরকার ও সংগীত পরিচালক তানভীর তারেক। একইসঙ্গে চলচ্চিত্রের গানে ও দৃশ্যায়নে একজন মিউজিশিয়ানের চরিত্রেও তাকে দেখা যাবে!

তানভীর তারেক বলেন, ‘এটা একেবারেই কাকতালীয় ঘটনা। আফজাল ভাইয়ের শিশুতোষ চলচ্চিত্র এটি। তারই দুটি গান নিয়ে প্রথমে কথা হয়। অন্যটি থিম ট্র্যাক। হাতে অল্প সময় ছিল। তাই প্রাথমিকভাবে আমরা একটা রাফ ট্র্যাক তৈরি করে আফজাল ভাইকে পাঠাই। সেটি ছিল রবীন্দ্রসংগীত। যাতে কণ্ঠ দেন অণিমা রায়। এটি তিনি খুব পছন্দ করেন। গানটি সিনেমার নায়িকার সোহানা সাবার ঠোঁটে যাবে।’

সিনেমাটির একটি চরিত্রে অভিনয় করা প্রসঙ্গে তানভীর বলেন, ‘এটা আমার জন্য সারপ্রাইজিং ছিল। কারণ আফজাল ভাই আমাকে কিছুই বলেননি। শুধু বললেন আগামীকাল শুটিং। তুমি কি তোমার গিটারটা নিয়ে আসতে পারবে? দেশের এমন কিংবদন্তি একজন নির্মাতার অনুরোধ আমার কাছে আদেশের মতো। আমি রাজি হয়ে হলাম। বললেন, গানটি একটি বৈঠকী ঢঙে অভিনেত্রী গাইবে আর তুমি গিটারে সঙ্গত করবে। তারপর আমি কাজটি করি।’

তিনি আরও জানান, আফজাল হোসেনের নির্মাণে সংগীত পরিচালক হিসেবে অংশগ্রহণই তার জন্য অনেক বড় পাওয়া। সেখানে এই বাড়তি সংযোগটুকু করতে পেরে তিনি অনেক বেশি আনন্দিত। জীবনে হয়ত এটিই তার প্রথম ও শেষ অভিনয়।

মানিক বন্দ্যোপাধ্যায়ের একটি গল্প অবলম্বনে তৈরি হচ্ছে সিনেমাটি। এর আরও কিছু দৃশ্য ঢাকাসহ বিভিন্ন লোকেশনে ধারণ করা হবে। সিনেমাটিতে জুটি হয়ে অভিনয় করছেন ফেরদৌস ও সোহানা সাবা।

আরআইজে