তার আসল নাম ফারহানা আমিন রত্না। তবে সবার কাছে পরিচিত নূতন নামে। ঢাকাই সিনেমার কালজয়ী নায়িকা তিনি। সত্তরের দশকের একেবারে গোড়া থেকে রূপালি দুনিয়ায় কাজ করছেন। এ সময়ে এসেও তিনি বেশ সক্রিয়।

নূতনকে সবসময়ই একটু ভিন্ন আঙ্গিকের সাজে দেখা যায়। বড় কানের দুল, চোখে সানগ্লাস, বব কাটের চুল, গলায় বড়সড় চেইন-লকেট, আর পোশাকেও থাকে ভিন্নতা। শুক্রবার (২৮ জানুয়ারি) চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনেও সবার চেয়ে আলাদা রূপে এফডিসিতে আসেন তিনি।

এদিন নূতনের পরনে ছিল কালো ও হলুদ রঙের মিশেলে একটি পোশাক। ব্যতিক্রম সাজসজ্জার বিষয়ে জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, ‘এফডিসিতে আসার জন্য কিংবা ভোটের জন্য এমন সাজসজ্জা করিনি। এটা আমার নিজস্ব স্টাইল। আমি এমন সাজে থাকতেই পছন্দ করি। যেমন সবাই কোনো বিয়েতে গেলে শাড়ি পরেন, আমি একটু আলাদা থাকি। যেহেতু আমি একজন অভিনেত্রী, সুতরাং সবার চেয়ে একটু ভিন্ন তো হবেই।’

শিল্পী সমিতির নির্বাচন ইস্যুতে নতুন কাণ্ডারিদের উদ্দেশ্যে নূতন বলেন, ‘ইন্ডাস্ট্রিকে আটলান্টিকের তলা থেকে ওঠানোর চেষ্টা করুন। ভবিষ্যতে নতুন নতুন ছেলে-মেয়েরা যাতে কাজ করতে পারে, সারা বিশ্ব যেন এই ইন্ডাস্ট্রির কথা জানে, সেভাবে কাজ করুন। সবাই মিলে নতুন, পুরনো সমস্ত শিল্পীকে নিয়ে, সুন্দর গল্পে সিনেমা বানালে আবারও এফডিসি চিরচেনা রূপ ফিরে পাবে।’

প্রসঙ্গত, এবারের নির্বাচনে দুটি প্যানেল প্রতিদ্বন্দ্বিতা করছে নির্বাচনে। একটিতে রয়েছেন ইলিয়াস কাঞ্চন ও নিপুণ; অন্যটিতে মিশা সওদাগর ও জায়েদ খান। তাদের সঙ্গে বিভিন্ন পদে আছেন আরও বহু তারকা।

এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করছেন পীরজাদা শহীদুল হারুণ। মোট ভোটারের সংখ্যা ৪২৮ জন। তাদের প্রদত্ত ভোটের মাধ্যমেই নির্ধারিত হবে সমিতির আগামীর কাণ্ডারি।

কেআই