বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নতুন সভাপতি নির্বাচিত হয়েছেন কিংবদন্তি চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। তার সঙ্গে সাধারণ সম্পাদক পদে বিজয়ী হয়েছেন প্রতিদ্বন্দ্বী প্যানেলের জায়েদ খান। তবে ভিন্ন প্যানেল হলেও সংগঠনের স্বার্থে তারা একসঙ্গে কাজ করার আশা ব্যক্ত করেছিলেন।

কিন্তু নির্বাচনের দু’দিন পরই দেখা গেল ভিন্ন চিত্র। স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামালের সঙ্গে দেখা করতে গেছেন জায়েদ খান। অথচ সেই সাক্ষাতে অনুপস্থিত সভাপতি কাঞ্চন!

রোববার (৩০ জানুয়ারি) রাতে স্বরাষ্ট্রমন্ত্রীর বাসায় যান জায়েদ। এ সময় তার সঙ্গে ছিলেন চিত্রনায়িকা রোজিনা, মৌসুমী, অভিনেতা আলীরাজ, অভিনেত্রী অরুণা বিশ্বাস, তরুণ নায়ক জয় চৌধুরী প্রমুখ। তারা প্রত্যেকেই মিশা-জায়েদ প্যানেল থেকে নির্বাচনে অংশ নিয়ে জয়ী হয়েছেন।

সাক্ষাতের ছবি পোস্ট করে জায়েদ খান ফেসবুকে ক্যাপশন দিয়েছেন ‘নবনির্বাচিত শিল্পী সমিতি’। এই ক্যাপশন নিয়েও হচ্ছে সমালোচনা। কেননা এখনো নতুন কমিটি শপথ গ্রহণের মধ্য দিয়ে দায়িত্ব গ্রহণ করেনি।

বিষয়টি নিয়ে সভাপতি পদে নির্বাচিত হওয়া ইলিয়াস কাঞ্চন বলেন, ‘নবনির্বাচিতরা এখনও সমিতির শপথগ্রহণ করেনি। আনুষ্ঠানিকভাবে দায়িত্বও বুঝে নেয়নি। তাই নবনির্বাচিত সমিতি বলা ঠিক হবে না। ওরা ওদের (প্যানেল) মতো সাক্ষাৎ করেছে হয়তো। এখানে আমার বলার কিছু নেই।’

এদিকে কাঞ্চন-নিপুণ প্যানেল থেকে জয়ী হওয়া ১০ সদস্যকে ছাড়াই স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাতের বিষয়টি ইতিবাচকভাবে নেয়নি সিনেমা সংশ্লিষ্টরা। এর মাধ্যমে শিল্পী সমিতির মধ্যকার বিভেদ স্পষ্ট হয়েছে বলেও মনে করছেন কেউ কেউ।

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি এফডিসিতে অনুষ্ঠিত হয়েছে চলচ্চিত্র শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের নির্বাচন। এতে জায়েদ খানের বিপরীতে প্রার্থী ছিলেন চিত্রনায়িকা নিপুণ। তিনি মাত্র ১৩ ভোটে হেরে গেছেন। তবে এই পরাজয়কে ষড়যন্ত্র বলে দাবি করেছেন নায়িকা।

সাংবাদিক সম্মেলন করে জায়েদ খানের বিরুদ্ধে নানা অভিযোগ তুলেছেন নিপুণ। এমনকি সাধারণ সম্পাদক পদে পুনরায় নির্বাচনের দাবিও জানিয়েছেন তিনি।

কেআই