দেশের সিনেমা জগতের বরেণ্য অভিনেতা প্রবীর মিত্র অনেকদিন ধরেই শারীরিক অসুস্থতার সঙ্গে লড়ছেন। গত নভেম্বরেই জানা গিয়েছিল, হাঁটুর ব্যথার জন্য ঠিকমতো হাঁটতে পারেন না। এমনকি কাছে গিয়ে জোর গলায় না বললে শুনতেও পান না।

গুণী এই অভিনেতাকে সম্প্রতি নেওয়া হয়েছে ভারতের দিল্লিতে। সেখানকার একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়েছে প্রবীর মিত্রকে। খবরটি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন তার পুত্রবধূ সোনিয়া ইয়াসমিন।

তিনি জানান, গত ৩ ফেব্রুয়ারি বাংলাদেশ থেকে ভারতে যান প্রবীর মিত্র। সেখানে তার আত্মীয়-স্বজন আছেন। মূলত তাদের সঙ্গে দেখা করা ও শারীরিক চেকআপের জন্য প্রতিবেশী দেশে গেছেন অভিনেতা।

সোনিয়া ইয়াসমিন বলেন, ‘আব্বার বোন এবং পরিবারের অনেক সদস্যরাই ভারতের থাকেন। তাদের সঙ্গে দেখা এবং শারীরিক চেক-আপের জন্য তিনি দিল্লি একটি হাসপাতালে ভর্তি হয়েছেন। আর আগে থেকেই আব্বার হাঁটুতে সমস্যা আছে। তবে তেমন কোনো জটিল সমস্যা হয়নি। সবাই তার জন্য দোয়া করবেন।’

সিনেমা দিয়ে যশ, খ্যাতি পেলেও এখন সিনেমার প্রতি প্রবীর মিত্রের বিন্দুমাত্র আগ্রহ নেই। নানা কারণে তিনি রূপালি জগত থেকে দূরে আছেন। সিনেমা নিয়ে কথা বলা তো দূরে থাক, ঘরে বসে টেলিভিশনেও দেখেন না। ঘরের সদস্যদেরও নিষেধ করে দিয়েছেন, যেন তার সঙ্গে সিনেমা নিয়ে কোনো কথা না বলে। 

উল্লেখ্য, ১৯৪০ সালের ১৮ আগস্ট চাঁদপুরে জন্মগ্রহণ করেছিলেন প্রবীর মিত্র। তবে বেড়ে ওঠেন ঢাকায়। ‘লালকুটি’ থিয়েটারে অভিনয়ের মাধ্যমে কর্মজীবন শুরু করেন তিনি। ১৯৬৯ সালে ‘জলছবি’ সিনেমার মাধ্যমে ঢালিউডে আত্মপ্রকাশ করেন এ অভিনেতা। এরপর দীর্ঘ ক্যারিয়ারে বহু নন্দিত ও কালজয়ী সিনেমায় অভিনয় করেছেন।

কেআই