বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচিত কমিটি শপথ গ্রহণের পর ধানমন্ডি ৩২ নম্বরে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানায়। বেশ কয়েক বছর ধরে এটা অনেকটা অলিখিত নিয়মে পরিণত হয়েছে। সেই ধারা অব্যাহত রেখে সংগঠনটির নতুন কমিটিও ছুটে গেছেন ঐতিহাসিক ৩২ নম্বরে।

বৃহস্পতিবার (১০ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গবন্ধুর বাড়ির সামনে যান শিল্পী সমিতির নির্বাচিত সদস্যরা। পৌনে ১টার দিকে তারা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন। এরপর নিরবতা পালন ও দোয়া করেন।

এ সময় শিল্পীদের নেতৃত্বে ছিলেন নবনির্বাচিত সভাপতি ইলিয়াস কাঞ্চন। আরও ছিলেন নতুন কমিটির সহ-সাধারণ সম্পাদক সাইমন সাদিক, সাংগঠনিক সম্পাদক শাহনূর, কোষাধক্ষ আজাদ খান, ক্রীড়া ও সংস্কৃতি সম্পাদক ইমন, দফতর সম্পাদক আরমান, কার্যকরী সদস্য ফেরদৌস, জেসমিন।

যদিও সাধারণ সম্পাদক পদ নিয়ে চলছে নানা জটিলতা ও বিতর্ক। যেটা বর্তমানে আদালতে বিচারাধীন রয়েছে। পদটির জন্য নিজ নিজ অবস্থান থেকে লড়ছেন জায়েদ খান ও নিপুণ। এমন অবস্থার মধ্যেও কাঞ্চন-সাইমন-ইমনদের সঙ্গী হয়েছেন নিপুণ। তিনিও ছিলেন ৩২ নম্বর সফরে। এছাড়া নির্বাচনে পরাজিত চিত্রনায়ক রিয়াজও ছিলেন তাদের সঙ্গে।  

উল্লেখ্য, গত ২৮ জানুয়ারি অনুষ্ঠিত হয়েছিল চলচ্চিত্র শিল্পী সমিতির দ্বিবার্ষিক নির্বাচন। এর প্রাথমিক ফলাফলে সভাপতি পদে জয়লাভ করেন ইলিয়াস কাঞ্চন এবং সাধারণ সম্পাদক পদে জয় পান জায়েদ খান। তবে তার বিরুদ্ধে নানা অভিযোগ তোলেন নিপুণ। সেই অভিযোগের ভিত্তিতে নির্বাচনের আপিল বোর্ড তার প্রার্থীতা বাতিল করে এবং নিপুণকে বিনা প্রতিদ্বন্দ্বিতায় সাধারণ সম্পাদক পদে জয়ী ঘোষণা করে।

আপিল বোর্ডের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে আদালতে রিট করেন জায়েদ খান। সেই রিটের পর নিপুণও দ্বারস্থ হয়েছেন আদালতের। এর প্রেক্ষিতে সাধারণ সম্পাদক পদের ওপর স্থিতাবস্থা জারি করেন আদালত। আগামী ১৩ ফেব্রুয়ারি এই রিটের শুনানি হওয়ার কথা রয়েছে।

কেআই