২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি। থমকে গিয়েছিল বাংলাদেশের সিনেমা ইন্ডাস্ট্রি। এফডিসির ভেতর-বাহিরে হাজার হাজার মানুষের ভিড়। চারদিকে কেবল চোখ ছলছল মলিন মুখ। কারণ ওই দিন মৃত্যুকে আলিঙ্গন করেছিলেন ঢাকাই সিনেমার জনপ্রিয় নায়ক মান্না।

দেখতে দেখতে মান্নার প্রয়াণের ১৪ বছর হয়ে গেছে। এই দিনে তাকে স্মরণ করেছেন দর্শক ও সিনেমা অঙ্গনের শিল্পীরা। বাদ যাননি সুদূর অস্ট্রেলিয়ায় বসবাসকারী নায়িকা শাবনূর। তিনিও প্রিয় সহকর্মীকে শ্রদ্ধাভরে স্মরণ করেছেন।

মান্নার সঙ্গে তোলা ছবি পোস্ট করে ফেসবুকে শাবনূর লিখেছেন, ‘বাংলা চলচ্চিত্রের উজ্বল নক্ষত্র, আমার অতি প্রিয় সহকর্মী মহানায়ক মান্না ভাইয়ের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। এই মহান ব্যক্তির মৃত্যুবার্ষিকীতে আমার গভীর শ্রদ্ধাঞ্জলি।’

১৭ ফেব্রুয়ারি খ্যাতিমান চলচ্চিত্রকার এহতেশাম হকেরও মৃত্যুবার্ষিকী। তার হাত ধরে ঢালিউডে অনেক নায়ক-নায়িকা এসেছেন। শাবনূর নিজেও আত্মপ্রকাশ করেছিলেন এহতেশাম পরিচালিত ‘চাঁদনী রাতে’ সিনেমার মাধ্যমে। এমনকি শাবনূর নামটিও দিয়েছিলেন নন্দিত এই নির্মাতা।

মান্নার সঙ্গে তাকেও স্মরণ করেছেন শাবনূর। তার রূহের মাগফেরাত কামনা করে লিখেছেন, ‘আমার পরম গুরু খ্যাতনামা চলচ্চিত্রকার এহতেশাম হক, যাকে আমি আদর করে দাদু বলে ডাকি, যার হাত ধরে আমার চলচ্চিত্র যাত্রা শুরু, তার ২০তম মৃত্যুবার্ষিকী আজ।’

উল্লেখ্য, মান্না ও শাবনূর জুটি বেঁধে কয়েকটি সিনেমায় অভিনয় করেছিলেন। এর মধ্যে ‘চিরঋণী’, ‘স্বামী স্ত্রীর যুদ্ধ’, ‘সমাজকে বদলে দাও’, ‘ভাইয়া’, ‘দুই বধূ এক স্বামী’, ‘কঠিন পুরুষ’, ‘ভাইয়ের শত্রু ভাই’ ও ‘এ দেশ কার’ উল্লেখযোগ্য।

কেআই