'শেরদিল'-এর গান রেকর্ডিংয়ে কেকে

গত ৩১ মে কলকাতার নজরুল মঞ্চে গান করতে গিয়ে অসুস্থ হয়ে পড়েন বলিউডের জনপ্রিয় গায়ক কৃষ্ণকুমার কুন্নাথ বা কেকে। কোটি ভক্তকে শোকে ভাসিয়ে রাতে আকস্মিকভাবে মারা যান তিনি। তারপর কেটে গেছে ৭ দিন। গায়কের মৃত্যুর ঠিক এক সপ্তাহ পর সামনে এল তাঁর শেষ রেকর্ড করা গান।

সোমবার মুক্তি পায় সৃজিত মুখার্জি পরিচালিত ‘শেরদিল’ সিনেমায় কেকে’র গাওয়া সেই গানটি। যার শিরোনাম ‘ধুপ পানি বহেনে দে’। গানটি শুনে আবেগপ্রবণ শিল্পীর ভক্তরা। গানটি লিখেছেন গুলজার এবং সুর দিয়েছেন শান্তনু মৈত্র।

কলকাতার আনন্দবাজার অনলাইনের সঙ্গে গানটি তৈরির অভিজ্ঞতা শেয়ার করেছেন পরিচালক সৃজিত মুখার্জি।

তিনি বলেন, “আমি বরাবরই কেকে’র ভক্ত। গত ১১ এপ্রিল গানটি রেকর্ড করি, সেদিনই ওর সঙ্গে আলাপ হয় আমার। প্রথম আলাপে বলি তুমি আমার বহু পরিচিত একজন মানুষ। তোমার গলার সঙ্গে আমার ছোটবেলা থেকে বন্ধুত্ব। তার পর কত কথা, আড্ডা, স্মৃতিচারণ। মনেই হল না প্রথম কথা হচ্ছে। জমাটি লোক ছিলেন কেকে।”

গানটি রেকর্ড করে কী বলেছিলেন কেকে? পরিচালকের সংযোজন, ‘বলেছিলেন এই গানটা খুবই অন্যরকম। আমার কনসার্টে নতুন প্রজন্মের ভিড় খুব বেশি থাকে তো, ওদের এই গান খুব ভাল লাগবে।’

এদিকে গানটি প্রকাশ্যে আসতেই অনুরাগীদের বক্তব্যে নেটমাধ্যমে ভরে গিয়েছে। কেউ লিখেছেন, ‘মন্ত্রমুগ্ধ কন্ঠস্বর। কেকে শেষ হবে না।’, কেউ লিখেছেন, ‘কেকে শুধু একজন সংগীতশিল্পী ছিলেন না, তিনি ছিলেন আমাদের স্কুলজীবন, কলেজবেলা।’

সূত্র : আনন্দবাজার

আরআইজে