আয়রনম্যান মৃত। বৃদ্ধ হয়েছেন ক্যাপ্টেন আমেরিকাও। সম্প্রতি মার্ভেলের আরেক নায়ক বজ্রদেব থরকে নিয়ে ‘লাভ অ্যান্ড থান্ডার’ মুক্তি পাওয়ার পর প্রশ্ন উঠেছিল, তবে কি এ বার থরের যাওয়ার সময় হলো? কালের নিয়মে কি আরেক নক্ষত্রেরও পতন হতে চলেছে মার্ভেলে?

ভক্তদের প্রশ্নের জবাব দিলেন থর। তবে জিইয়ে রাখলেন সংশয়। থরের চরিত্রাভিনেতা ক্রিস হেমসওয়ার্থ বললেন, ‘ছবিটি ভালো লেগেছে সবার। অভিনয় করতেও দারুণ লেগেছে। আর কী চাই? থামলে তো এখনই থামা উচিত!’

কিন্তু সত্যিই থামছেন কি? মার্ভেলের অ্যাভেঞ্জারদের মধ্যে জনপ্রিয়তায় শীর্ষে যারা, থর তাদের মধ্যে অন্যতম। মার্ভেল সুপারহিরোদের নিয়ে তৈরি সমস্ত ছবিতে তাকে যেমন দেখা গেছে, তেমনই থরকে নিয়ে আলাদা ছবিও হয়েছে। বলতে গেলে, মার্ভেলের নায়কদের মধ্যে আলাদাভাবে থরকে নিয়েই ছবি হয়েছে সবচেয়ে বেশি— মোট চারটি। ‘লাভ অ্যান্ড থান্ডার’ ছবিটি সেই সিরিজের শেষতম বলে মনে করছেন অনেকেই। কারণ এই ছবিতে থরের মার্ভেলের দুনিয়ায় ফেরার সম্ভাবনা ক্ষীণ বলেই মত অধিকাংশ ভক্তের।

সম্প্রতি ছবিটি কীভাবে বানানো হয়েছে তা নিয়ে একটি অনুষ্ঠান সম্প্রচার হয়েছিল। তাতে গোটা দুনিয়ার ভক্তদের একমাত্র প্রশ্নটি ক্রিসকে লক্ষ্য করে ছুড়ে দিয়েছিল তার ছেলে। পর্দায় তাকে বলতে শোনা যায়, ‘প্লিজ বলো, এটা তোমার শেষ ছবি নয়!’ জবাবে ক্রিস বলেন, ‘আমরা এ ব্যাপারে মার্ভেলের সঙ্গে কথা বলব বরং।’

একটি প্রশ্নের জবাবে ক্রিসকে এমনও বলতে শোনা যায়, ‘হয়তো শেষ বার এই চরিত্রে অভিনয় করলাম!’ 

উল্লেখ্য, মার্ভেলের চতুর্থ দফার অ্যাভেঞ্জারদের পেছনে ফেলে ধীরে ধীরে পঞ্চম দফার নায়কেরা পর্দায় আসতে শুরু করেছেন। তাই অনেকেরই ধারণা, থরের মতো চতুর্থ দফার নায়কেরা ধীরে ধীরে অবসর নেবেন।