সেলুলয়েড পর্দায় বিভিন্ন সময় দেখা যায় নারী কেন্দ্রিক চরিত্রের প্রভাব। যেখানে উঠে এসেছে সমাজে নারীর অবস্থান ও সংগ্রামের ঘটনা। এই লেখা সাজানো হয়েছে এমনই ১২টি সিনেমা নিয়ে। যা দেখে অনুপ্রেরণা পেতে পারেন নারীরা। 

কোকো বিফোর চ্যানেল

কোকো বিফোর চ্যানেল
একজন নারী দর্জির জীবনসংগ্রামের গল্প বলা হয়েছে ‘কোকো চ্যানেল বিফোর চ্যানেল’-এ। নারীদের ফ্যাশনের ইতিহাস উঠে এসেছে এই সিনেমায়। এটি ২০০৯ সালের ২২ এপ্রিল রম্যান্ডিতে মুক্তি পায়। এটির পরিচালক অ্যানি ফনটেইন। মূল চরিত্রে অভিনয় করেছেন অদ্রি টওটো। এছাড়াও রয়েছেন অ্যালেসান্দ্রো নিভোলা, বেনোইট পোয়েলভুর্দে, ম্যারি গিল্যাইনসহ আরও অনেকে। আইএমডিবি রেটিং ৬.৭। 

আইরন লেডি

আইরন লেডি
হলিউডের বিখ্যাত অভিনেত্রী মেরিল স্ট্রিপ। ‘আইরন লেডি’ সিনেমায় ব্রিটেনের শাসক মার্গারেট থ্যাচারের ভূমিকায় তার অভিনয় ব্যাপক সাড়া জাগিয়েছিল। ফিলিডা লিওড পরিচালিত সিনেমাটি নিউজিল্যান্ডে ২০১১ সালের ২৬ ডিসেম্বর মুক্তি পায়। চিত্রনাট্য লেখেন অ্যাবি মর্গ্যান। সেরা প্রধান অভিনেত্রী হিসেবে অ্যাকাডেমি অ্যাওয়ার্ডসহ আরও পুরস্কার লাভ করেছে এই সিনেমা। অভিনয়ে আরও ছিলেন অলিভিয়া কোলম্যান, জিম ব্রোডবেন্ট, হ্যারি লিওড। আইএমডিবি রেটিং ৭.১। 

হিডেন ফিগারস 

হিডেন ফিগারস 
তিনজন কৃষ্ণাঙ্গ নারী ক্যাথরিন, ম্যারি ও ডর্থির বাস্তব জীবনের অভিজ্ঞতার গল্প বলা হয়েছে ‘হিডেন ফিগারস’-এ। যারা ষাটের দশকে নাসায় কাজ করতেন। ২০১৭ সালের ৬ জানুয়ারি কানাডায় মুক্তি পায় সিনেমাটি। নির্মাণে ব্যয় হয় ২৩ কোটি ৬২ লাখ ডলার। আকর্ষণীয় মোশন পিকচারের জন্য স্ক্রিন অ্যাক্টর্স গিল্ডস অ্যাওয়ার্ডসহ আরও অনেক পুরস্কার অর্জন করেছে এই সিনেমা। অভিনয়ে আরও ছিলেন তারাজি পি. হেনশন, অক্টাভিয়্যা স্পেন্সার, কেভিন কস্টনার, জিম প্যার্সন। আইএমডিবি রেটিং ৭.৮। 

বিকামিং জেন

বিকামিং জেন
ইংরেজি সাহিত্যের জনপ্রিয় লেখক জেন অস্টিনের জীবনকে তুলে ধরা হয়েছে ‘বিকামিং জেন’-এ। ‘ইমা’, ‘প্রাইড অ্যান্ড প্রিজুডাইস’ ও ‘সেন্স অ্যান্ড সেন্সিবিলিটি’ বইয়ের জন্য তিনি বিখ্যাত। দরিদ্র পরিবারের সন্তান হিসেবে মা-বাবা তাকে ক্রমাগত বিয়ের জন্য চাপ দিতে থাকেন। এমনকি সম্পদশালী এক ব্যক্তির সঙ্গে তাকে বিয়ে দেন। এভাবেই সিনেমার কাহিনি আবর্তিত হতে থাকে। এটি মুক্তি পায় ২০০৭ সালের ৫ মার্চ লন্ডনে। পরিচালনা করেন জ্যারোল্ড। নির্মাণে ব্যয় হয় ৩৯ কোটি ৪০ লাখ ডলার। অভিনয়ে ছিলেন জেমস ম্যাকঅ্যাভয়, অ্যানি হ্যাথাওয়ে, জুলি ওয়াল্টার্স, ম্যাগি স্মিথসহ অনেকে। আইএমডিবি রেটিং ৭। 

ক্যারোল

ক্যারোল
অস্কারের জন্য মনোনীত রোমান্টিক সিনেমা ‘ক্যারোল’। এখানে ক্যারোল ও থিরিজের প্রেমের কাহিনি দেখানো হয়েছে। সিনেমাটি পরিচালনা করেন টুড হায়েনস। মুক্তি পায় ২০১৫ সালের ১৭ ডিসেম্বর। নির্মাণে ব্যয় হয় ১১ কোটি ৮০ লাখ ডলার। কানস ফেস্টিভ্যালে সেরা অভিনেত্রী হিসেবে কুইর পামসহ আরও অনেক পুরস্কার অর্জন করে এই সিনেমা। আইএমডিবি রেটিং ৭.২। 

লিটল উইমেন

লিটল উইমেন
গ্রেটা গেরউইগ পরিচালিত ‘লিটল উইমেন মুক্তি পায় নিউইয়র্কে ২০১৯ সালের ৭ ডিসেম্বর। নির্মাণে ব্যয় হয় ২০ কোটি ৬০ লাখ ডলার। এটি সেরা প্রধান অভিনেত্রী হিসেবে অস্কারের জন্য মনোনীত হয়েছিল। অভিনয়ে ছিলেন সাওয়িরাইজ রোন্যান, টিমোথি চ্যামলেট, ফ্লোরেন্স পাফ, ইমা শার্লট দুয়েরেসহ অনেকে। আইএমডিবি রেটিং ৭.৮। 

দ্য পিয়ানো 

দ্য পিয়ানো 
১৯৯৩ সালের ১৯ মে ফ্রান্সে মুক্তি পায় ‘দ্য পিয়ানো’। পরিচালনা করেন জেন ক্যাম্পিওন। সংগীত পরিচালনা করেন মাইকেল নাইম্যান। সেরা অভিনেত্রী হিসেবে অস্কারসহ আরও অনেক পুরস্কার লাভ করে সিনেমাটি। এতে অভিনয়ে ছিলেন হোলি হান্টার, আন্না প্যাকুইন, হার্ভে কেইটালসহ অনেকে। আইএমডিবি রেটিং ৭.৬। 

এরিন ব্রকোভিচ

এরিন ব্রকোভিচ
একজন মায়ের বিচার প্রার্থনার গল্প বলা হয়েছে ‘এরিন ব্রকোভিচ’-এ। স্টিভেন সোডারবার্গ পরিচালিত সিনেমাটি ২০০০ সালের ১৪ মার্চ যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। চিত্রনাট্য ও রচনা করেন সুসান্নাহ গ্র্যান্ট। সেরা প্রধান অভিনেত্রী হিসেবে অস্কারসহ আরও অনেক পুরস্কার অর্জন করে। এতে অভিনয়ে ছিলেন জুলিয়া রবার্টস, আলবার্টসসহ অনেকে। আইএমডিবি রেটিং ৭.৩। 

ফ্রোজেন ১

ফ্রোজেন ১ ও ২
‘ফ্রোজেন’-এর দুটি সিক্যুয়েল নির্মাণ জেনিফার লি ও ক্রিস বাক। প্রথমটি নির্মাণে ব্যয় হয় ১২ কোটি ৮০ লাখ ডলার। মুক্তি পায় ২০১৪ সালের ১৪ ফেব্রুয়ারি। অভিনয়ে ছিলেন ক্রিশ্চিয়ান বেইল, জোনাথন গ্রফ, জোশ গ্যাডসহ অনেকে। অন্যদিকে দ্বিতীয় সিক্যুয়েল মুক্তি পায় ২০১৯ সালের ৭ নভেম্বর। নির্মাণে ব্যয় হয় ১৫ কোটি ডলার। অভিনয়ে ছিলেন ইদিনা মেঞ্জেল, ক্রিশ্চিয়ান বেল, জোনাথন গ্রফসহ অনেকে। আইএমডিবি রেটিং যথাক্রমে ৭.৪ ও ৬.৯। 

দ্য হেল্প 

দ্য হেল্প 
টেট টেইলর পরিচালিত ‘দ্য হেল্প’ ২০১১ সালের ৯ আগস্ট মুক্তি পায়। সেরা অভিনেত্রী হিসেবে অস্কারসহ আরও নানা পুরস্কার অর্জন করে মুভিটি। অভিনয়ে রয়েছেন ভিওলা ডাভিস, অক্টাভিয়া স্পেন্সার, ইমা স্টোনসহ অনেকে। আইএমডিবি রেটিং ৮। 

ইট প্রে লাভ

ইট প্রে লাভ
এলিজাবেথ গিলবার্টের গল্প অবলম্বনে রায়ান মার্ফি পরিচালিত ‘ইট প্রে লাভ’। এটি ২০১০ সালের ১৩ আগস্ট যুক্তরাষ্ট্রে মুক্তি পায়। নির্মাণে ২০ কোটি ৪৬ লাখ ডলার ব্যয় হয়। সেরা অভিনেত্রী হিসেবে পিপলস চয়েস অ্যাওয়ার্ড এবং সেরা কস্টিউম ডিজাইন হিসেবে স্যাটেলাইট অ্যাওয়ার্ড অর্জন করে। অভিনয়ে ছিলেন জুলিয়া রবার্টস, জ্যাভিয়ের বার্ডেম, জেমস ফ্র্যাংকোসহ অনেকে। আইএমডিবি রেটিং ৫.৮। 

দ্য জুকিপার্স ওয়াইফ 

দ্য জুকিপার্স ওয়াইফ 
ডিয়ান অ্যাকের্ম্যানের গল্প অবলম্বনে নিকি ক্যারো পরিচালিত ‘দ্য জুকিপার্স ওয়াইফ’। এটি মুক্তি পায় ২০১৭ সালের ৮ মার্চ। ইম্পোর্টেড ফিল্ম হিসেবে বান্ডাং ফিল্ম ফেস্টিভ্যালে পুরস্কার অর্জন করে এটি। চিত্রনাট্য রচনায় ছিলেন ডিয়ানে অ্যাকের্ম্যান ও অ্যাংগেলা ওয়ার্কম্যান। অভিনয়ে রয়েছন জেসিকা চ্যাসটেইন, ড্যানিয়েল ব্রুহি, জোহান হেলডেনবার্গসহ অনেকে। আইএমডিবি রেটিং ৭। 

এইচএকে/এমআরএম