হলিউডের সবচেয়ে গুরুত্বপূর্ণ পুরস্কারের আয়োজন অস্কার। এবার পুরস্কারের ৯৫তম আসর। এই আসরে চমক তো থাকছেই, সঙ্গে রয়েছে একটি বড় পরিবর্তন।

এতদিন অস্কারের গালিচার রঙ ছিল লাল। কিন্তু এই বছর আর লাল নয়, শ্যাম্পেন রঙের গালিচায় হাঁটবেন তারকারা। অর্থাৎ লালের পরিবর্তে প্রথমবার অস্কারের রেড কার্পেটের রঙ হতে চলেছে হালকা হলুদ রঙের। অ্যাকাডেমি অ্যাওয়ার্ডস শুরুর আগে কার্পেটের রঙ বদলের ঘোষণা দেন চলতি বছরের সঞ্চালক জিমি কিমেল।

সাধারণত যেকোনো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রেড কার্পেটের রঙ হয় লাল। অস্কারের ক্ষেত্রে ছয় দশকেরও বেশি সময় ধরে চলে আসছে এই নিয়ম। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের আগে লাল গালিচায় এসে দাঁড়ান তারকারা। আলোকচিত্রীদের ক্যামেরার সামনে তুলে ধরেন নিজেদের। রেড কার্পেটের এই ছবি দেখেই অভ্যস্ত দর্শকরা।

শুধু টেলিভিশনের সামনেই নয়, রেড কার্পেটের বাইরেও সারি বেঁধে অপেক্ষা করেন ভক্তরা। যেকোনো পুরস্কার বিতরণী অনুষ্ঠানে রেড কার্পেট যে অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গ তা বলার অপেক্ষা রাখে না। চলতি বছরের অস্কারের বদলে যাচ্ছে সেই ধারা। কার্পেট থাকছে, তবে তা ‘রেড’ নয়। শ্যাম্পেন রঙা গালিচায় সাজানো হয়েছে ডলবি থিয়েটার চত্বর। ৬২ বছরের এই ধারায় বদল আনার কারণ কী?

সাজসজ্জার দায়িত্বে থাকা শিল্পীদের মতে, দুপুর-বিকেল নাগাদ সময় থেকে গালিচায় আসা শুরু করেন তারকারা। সেই পড়ন্ত রোদের সঙ্গে সামঞ্জস্য রেখেই সোনালি আভার গালিচার সিদ্ধান্ত কর্তৃপক্ষের। পাশাপাশি, সাম্প্রতিককালে একাধিক ছবির প্রিমিয়ার অনুষ্ঠান থেকে পুরস্কার বিতরণী অনুষ্ঠানে লাল গালিচার বদলে দেখা গেছে অন্যান্য রঙের গালিচা। যেমন মেট গালায় গোলাপি গালিচা, ডিজনির নীল রঙের গালিচা, ‘ব্ল্যাক প্যান্থার: ওয়াকান্ডা ফরেভার’ ছবির প্রিমিয়ারের বেগনি রঙের গালিচা ব্যবহৃত হয়েছিল। গৎবাঁধা গ্ল্যামারে মোড়া লাল গালিচা থেকে বেরিয়ে এসে নতুনভাবে ‘কার্পেট’ সংস্কৃতিকে তুলে ধরতে চাইছে কর্তৃপক্ষ। সে কথা মাথায় রেখেই শ্যাম্পেন রঙা কার্পেটের সিদ্ধান্ত। সঙ্গে, সোনালি আভার গালিচার মাধ্যমে চলচ্চিত্র জগতের ‘গোল্ডেন আওয়ার’কেও তুলে ধরার ভাবনা সাজসজ্জা শিল্পীদের।

অন্যদিকে, গালিচার রঙ বদলের ঘোষণা দিতে গিয়ে মজা করতে ছাড়েননি ৯৫তম অস্কারের সঞ্চালক জিমি কিমেল। তার বক্তব্য, এ বছর যেকোনো রক্তক্ষয় রুখতে আমরা বদ্ধপরিকর। তার সঙ্গে সামঞ্জস্য রেখেই শ্যাম্পেন কার্পেটের অবতারণা।

গত বছর অস্কারের মঞ্চে ক্রিস রক এবং উইল স্মিথের চড়-কাণ্ডের প্রসঙ্গ টেনেই যে এ কথা বলেছেন সঞ্চালক, তা স্পষ্ট তার মন্তব্যেই।

/এসএসএইচ/