মহামারির এই ক্রান্তিকালে অনুষ্ঠিত হয়ে গেল বিশ্ব সিনেমার সর্বোচ্চ পুরস্কার অস্কারের ৯৩তম আসর। ২৬ এপ্রিল (সোমবার) বাংলাদেশ সময় সকাল ৬টায় হলিউড অ্যান্ড হাইল্যান্ড সেন্টারের ডলবি থিয়েটারে বসে এই অ্যাকাডেমিক অ্যাওয়ার্ডসের আয়োজন। 

এবার অস্কার আসরে সেরা সিনেমা ‘নোম্যাডল্যান্ড’। মোট ৬টি বিভাগে মনোনয়ন পেয়েছে এটি। যার মধ্যে ক্লোয়ি ঝাও সেরা পরিচালক হিসেবে পুরস্কার পেয়ে ইতিহাস গড়লেন। 

প্রথম এশিয় বংশোদ্ভূত মহিলা এবং দ্বিতীয় মহিলা হিসেবে ‘নোম্যাডল্যান্ড’-এর জন্য সেরা পরিচালকের খেতাব জিতে নিলেন ক্লোয়ি ঝাও। এর আগে ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’ সিনেমার পরিচালক ক্যাথরিন বিগলো প্রথমবার এই খেতাব পেয়েছিলেন।

‘নোম্যাডল্যান্ড’ সিনেমার দৃশ্যে ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড

ক্লোয়ি ঝাও পুরস্কার হাতে নিয়ে বলেন, ‘পৃথিবীর কঠিন সময়ে অনেক ভালো মানুষ আমি দেখেছি। সেই সাহসটা তারা করেছেন। যাদের অনেকের সঙ্গেই আমি মিশেছি। আমার এই পুরস্কার তাদের উৎসর্গ করছি। এছাড়া আমার সিনেমার সকলের প্রতি কৃতজ্ঞ।’

৬০ বছরের বেশি এক বিধবা মহিলার জীবন সংগ্রামের গল্প নিয়ে নির্মিত ‘নোম্যাডল্যান্ড’। চাকরি হারানোর পর কীভাবে মাত্র একটি ভ্যানকে সম্বল করে জীবন যুদ্ধে বিজয়ী হয়, তা নিয়েই এই সিনেমা। 

৯৩তম অস্কারের সেরা অভিনেতার পুরস্কার পান অ্যান্থনি হপকিন্স। তিনি ‘দ্য ফাদার’ সিনেমারয় ডিমেনশিয়ায় আক্রান্ত বৃদ্ধের চরিত্রে অভিনয় করেছেন। এছাড়াও এবারের অস্কারজয়ী সবচেয়ে বেশি বয়সী অভিনেতাও এই তারকা। 

সেরা অভিনেত্রীর পুরস্কার পান ‘নোম্যাডল্যান্ড’-এর ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড। সিনেমায় ফার্ন চরিত্রে অভিনয় করে আলোচনায় চলে আসেন তিনি। 

‘দ্য ফাদার’ সিনেমার দৃশ্যে অ্যান্থনি হপকিনস

যাদের হাতে উঠল ৯৩তম অস্কার পুরস্কার

সেরা চলচ্চিত্র ‘নোম্যাডল্যান্ড’ (ক্লোয়ি ঝাও), সেরা অভিনেতা অ্যান্থনি হপকিনস (দ্য ফাদার), সেরা অভিনেত্রী ফ্রান্সেস ম্যাকডোরম্যান্ড (নোম্যাডল্যান্ড), সেরা পরিচালক ক্লোয়ি ঝাও (নোম্যাডল্যান্ড), সেরা সহ-অভিনেতা ড্যানিয়েল কালুইয়া (জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়া)।

সেরা সহ-অভিনেত্রী ইউ-জুং ইউন (মিনারি), সেরা মৌলিক চিত্রনাট্য ‘প্রমিজিং ইয়ং উইম্যান’ (এমারেল্ড ফেনেল), সেরা অ্যাডাপটেড চিত্রনাট্য ‘দ্য ফাদার’ (ফ্লোরিয়ান জেলার), সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র ‘অ্যানাদার রাউন্ড’ (থমাস ভিনটারবার্গ, ডেনমার্ক)।

সেরা অ্যানিমেটেড সিনেমা ‘সোল’ (পিক্সার স্টুডিও), সেরা পোশাক পরিকল্পনা অ্যান রথ (মা রেইনিস ব্ল্যাক বটম), সেরা সম্পাদনা ‘সাউন্ড অব মেটাল’ (মিকেল ইজি নিলসন), সেরা রূপ ও চুলসজ্জা মা রেইনিস ব্ল্যাক বটম, সেরা আবহসংগীত সোল (জন বাতিস্তা, ট্রেন্ট রেজনর ও অ্যাটিকাস রস)।

সেরা মৌলিক গান ‘ফাইট ফর ইউ’ (গ্যাব্রিয়েলা উইলসন-এইচইআর, জুডাস অ্যান্ড দ্য ব্ল্যাক মেসিয়া), সেরা শিল্প নির্দেশনা ‘ম্যাঙ্ক’, সেরা শব্দ সম্পাদনা ও মিশ্রণ ‘সাউন্ড অব মেটাল’ (নিকোলাস বেকার, জেমি বাকট, মিশেল কুটোলেংক, কারলোস করতেস, ফিলিপ ব্লাদ)।

সেরা ভিজ্যুয়াল ইফেক্টস ‘টেনেট’ (অ্যান্ড্রু জ্যাকসন, ডেভিড লি, অ্যান্ড্রু লকলি, স্কট ফিশার), সেরা স্বল্পদৈর্ঘ্য সিনেমা ‘টু ডিসট্যান্ট স্ট্রেঞ্জারস’ (ট্রেভন ফ্রি ও মার্টিন ডেসমন্ড রো), সেরা স্বল্পদৈর্ঘ্য প্রামাণ্যচিত্র ‘কোলেট’ (অ্যান্থনি জিয়াচিনো ও অ্যালিস ডোয়ার্ড), সেরা স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেটেড সিনেমা ‘ইফ অ্যানিথিং হ্যাপেনস আই লাভ ইউ’ (উইল ম্যাককরমেক ও মাইকেল গোভিয়ার), সেরা সিনেমাটোগ্রাফি ‘ম্যাঙ্ক’ (এরিখ মেসারস্মিডট)।

এমআরএম