বর্তমান বিশ্বের সবচেয়ে জনপ্রিয় ও আলোচিত নির্মাতাদের একজন ক্রিস্টোফার নোলান। তার সিনেমা মানেই জটিলতম গল্পের বুনন আর অভাবনীয় নির্মাণ। সিনেমার পর্দায় গল্প বলার নিত্য-নতুন ধরন তুলে আনছেন তিনি। যা দেখে বিস্মিত হচ্ছে গোটা বিশ্বের সিনেমাপ্রেমীরা।

এবার নোলান হাত দিচ্ছেন নতুন সিনেমার কাজে। এটি নির্মিত হবে পারমাণবিক বোমাকে ঘিরে। স্পষ্ট করে বললে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় পদার্থবিজ্ঞানী জে রবার্ট ওপেনহাইমারের পারমাণবিক বোমা আবিষ্কারের প্রসঙ্গ নিয়ে।  

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো থেকে জানা যায়, সিনেমাটির জন্য ওপেনহাইমারের জীবন ও কর্ম নিয়ে বিস্তর গবেষণা করছেন নোলান। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ের ঘটনা নিয়ে নির্মিত হলেও এই সিনেমা ওপেনহাইমারের বায়োপিক নয়। ভিন্ন একটি দৃষ্টিকোণ থেকে গল্প তুলে ধরবেন নির্মাতা।

এর আগে ‘ডানকার্ক’ সিনেমায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের ঘটনা তুলে ধরেছিলেন নোলান। তবে এবারের প্রসঙ্গটি একটু ভিন্ন। জে রবার্ট ওপেনহাইমারকে বলা হয় পারমাণবিক বোমার জনক। দ্বিতীয় বিশ্বযুদ্ধে তার ভূমিকা, বোমা আবিষ্কার ইত্যাদি বিষয় গুরুত্ব পাবে নতুন সিনেমাটিতে।

শোনা যাচ্ছে, নোলানের এই সিনেমায় অভিনয় করবেন জনপ্রিয় আইরিশ অভিনেতা কিলিয়ান মারফি। যিনি এর আগে নোলানের ‘ইনসেপশন’ ও ‘ডানকার্ক’ সিনেমায় অভিনয় করেছিলেন।

এদিকে গত ২০ বছর ধরেই ওয়ার্নার ব্রাদারসের প্রযোজনায় সিনেমা করে আসছিলেন ক্রিস্টোফার নোলান। তবে এবার সেই ধারবাহিকতা ভাঙছেন নির্মাতা। তার সর্বশেষ সিনেমা ‘টেনেট’ মুক্তির সময় প্রতিষ্ঠানটির সঙ্গে দ্বন্দ্ব হয়েছিল। সে কারণেই শোনা যাচ্ছে, এবার নতুন কোনো প্রতিষ্ঠানের সঙ্গে যুক্ত হবেন নোলান।

কেআই/আরআইজে