বাংলাদেশের জনপ্রিয় গায়ক, গীতিকার, ‍সুরকার ও সমাজকর্মী প্রীতম আহমেদ। দুই যুগের ক্যারিয়ারে উপহার দিয়েছেন ‘বালিকা’, ‘চলো পালাই’, ‘ভালোবাসার মিছিলে এসো’র মতো জনপ্রিয় গান। অন্য শিল্পীদের কণ্ঠেও শ্রোতাপ্রিয়তা পেয়েছে তার লেখা-সুর। ২০১৬ সাল থেকে যুক্তরাজ্যে বসবাস করছেন এই শিল্পী। শুরুতে সংগীত কর্ম চালিয়ে গেলেও গত বছর থেকে নাম লিখিয়েছেন অভিনয়ে। কাজ করছেন হলিউডের প্রখ্যাত কয়েকটি প্রযোজনা সংস্থার সঙ্গে। সেসব সিনেমা-ওয়েব সিরিজ রয়েছে মুক্তির অপেক্ষায়।

ইতিমধ্যেই নেটফ্লিক্স, ওয়ার্নার ব্রাদার্স, অ্যামাজন, সনির মতো আন্তর্জাতিক ওটিটি প্ল্যাটফর্মের সিনেমা ও ওয়েব সিরিজে অভিনয় করেছেন বলে জানিয়েছেন প্রীতম। এর সুবাদেই তিনি সম্প্রতি যুক্ত হলেন ব্রিটিশ রাজপরিবারের গল্পে! তালিকাভুক্ত হয়েছেন ব্রিটিশ অ্যাক্টর ও পারফর্মার হিসেবে।

প্রীতম জানান, সনি পিকচার্স প্রযোজিত শিশুদের একটি সিনেমায় তিনি কাজ করছেন। যেটির বাজেট ৩৬ মিলিয়ন ডলার। সিনেমাটিতে অভিভাবক হিসেবে তিনি অভিনয় করছেন অ্যাকাডেমি অ্যাওয়ার্ড উইনার এমা স্টোন, এমা থমসনের মতো তারকাদের সঙ্গে।

ব্রিটিশ রাজ পরিবারের গল্প নিয়ে নির্মিত একটি সিরিজেও কাজ করেছেন বাংলাদেশের এই গায়েন। তিনি বলেন, ‘ব্রিটিশ রাজপরিবারের গল্প নিয়ে বিখ্যাত সিরিজ ‘দ্য ক্রাউন’। এর একটি বিশেষ পর্বে বাংলাদেশ হাইকমিশনারের চরিত্রে অভিনয়ের সুযোগ পেয়েছি আমি। বিষয়টি উল্লেখযোগ্য তিনটি কারণে। প্রথমটি হলো ‘দ্য ক্রাউন’-এর মতো ঐতিহাসিক প্রেক্ষাপটের সিরিজ। দ্বিতীয়টি সনি পিকচার্সের মতো পৃথিবীর প্রথম শ্রেণির প্রযোজনা সংস্থার সঙ্গে বাংলাদেশি শিল্পীর হিসেবে চুক্তিবদ্ধ হয়ে অভিনয় করা। তৃতীয়ত বাংলাদেশের পোশাক ও দেশের নামটি বিশ্বজুড়ে উপস্থাপন করার সুযোগ পাওয়া।’

প্রীতম আরও জানিয়েছেন এসব সিনেমা-ওয়েব ফিল্মে তিনি এরইমধ্যে কাজ করেছেন বিশ্ব খ্যাত অভিনেত্রী ক্লেইরি ফয়, এমা স্টোন, এলিজাবেথ ডেভিকি, জেমস বন্ড বা পাইরেটস অব দ্য ক্যারিবিয়ানের স্যার জোনাথন প্রাইস, হ্যারিপটার-এর ইমেলডা স্টাটান, ডমেনিক ওয়েস্ট প্রমুখের সঙ্গে।

গত এক বছরে সনি পিকচার্স, স্কাই টিভি, অ্যাপল টিভি, বিবিসি প্রোডাকশন, ওয়ার্নার ব্রাদার্স, অ্যামাজন ও নেটফ্লিক্স-এর মোট ৫টি সিনেমা এবং ৮টা সিরিজে কাজ করেছেন বলেও জানান প্রীতম। যার বেশিরভাগই প্রকাশ হতে থাকবে ২০২২ সাল থেকে। কিছু সিনেমায় অডিও প্রোডাকশনের কাজও করেছেন।

গানের পাশাপাশি দেশেও টুকটাক অভিনয় করেছিলেন প্রীতম। তবে লন্ডনে গিয়ে এবার বনে গেছেন পুরোদস্তুর অভিনেতা। তবে সংগীতকে একদমই ভোলেননি তিনি। বললেন, ‘লন্ডনে সংগীতে আন্তর্জাতিক মানের উচ্চশিক্ষা নিচ্ছি। যেন একটা সময় পৃথিবীর যে কোনো কলেজ বা বিশ্ববিদ্যালয়ে পড়াতে পারি।’ অভিনয়ের পাশাপাশি সময়-সুযোগ বুঝে নতুন গান প্রকাশ করবেন বলেও জানিয়েছেন প্রীতম।

আরআইজে