বিশ্বে টিভি সিরিজের সকল রেকর্ড ভেঙে দিয়েছিল ‘গেম অব থ্রোনস’। ২০১১ সালে মুক্তি পায় এর প্রথম সিজন। যা দিয়ে তুমুল আলোচনায় চলে আসে ‘এইচবিও’র এই সিরিজ। 

জনপ্রিয়তার তুঙ্গে থাকা সিরিজটি নির্মাণ হয় সিজন ৮ পর্যন্ত। পরবর্তীতে ঘোষণা আসে নির্মিত হবে ‘গেম অব থ্রোনস’-এর প্রিক্যুয়েল। যার প্রথম কিস্তির কাজ শেষ হয়েছে এরইমধ্যে। 

‘গেম অব থ্রোনস’-এর দৃশ্য

এবার সিরিজের দ্বিতীয় প্রিক্যুয়েল (পেছনের ঘটনা) নির্মাণ করবে এইচবিও। জর্জ আর আর মার্টিনের উপন্যাসিকা সংকলন ‘আ নাইট অব দ্য সেভেন কিংডম’ অবলম্বনের নির্মিত হবে এটি। 

এরইমধ্যে শুরু হয়েছে প্রাথমিক পর্যায়ের কাজ। প্রতিটি পর্বের দৈর্ঘ্য এক ঘণ্টা। দ্বিতীয় প্রিক্যুয়েলে উঠে আসবে স্যার ডানকান দ্য টল ও তরুণ এগন ভি টারগারিয়ানের কাহিনি। 

জর্জ আর আর মার্টিন ১৯৯৮ সালে প্রকাশ করেন ‘দ্য হেজ নাইট’ উপন্যাসিকা। এরপর ২০০৩ সালে ‘দ্য সোয়ার্ন সোর্ড’ ও ২০১০ সালে ‘দ্য মিস্ট্রি নাইট’ উপন্যাসিকা দুটি প্রকাশিত হয়। এই তিনটি বই একসঙ্গে ২০১৫ সালে ‘আ নাইট অব দ্য সেভেন কিংডমস’ নামে প্রকাশ হয়। যা দেখা যাবে এবার টিভি পর্দায়।

উপন্যাস সংকলন ‘আ নাইট অব দ্য সেভেন কিংডমস’

রাজপরিবারের সিংহাসন দখলের ঘটনা নিয়ে নির্মিত ‘গেম অব থ্রোনস’। ৮ম সিরিজের সমাপ্তি পর্বে টারগারিয়ান রাজপরিবারের শেষ উত্তরসূরি ডিনেরাস টারগারিয়ানের মৃত্যু হয়। প্রথম প্রিক্যুয়েলে সেই টারগারিয়ান পরিবারের ইতিহাস তুলে ধরা হয়। 

যেখানে টারগারিয়ানদের ৩০০ বছরের আগের গল্প দেখানো হবে। ‘গেম অব থ্রোনস’-এর প্রথম পর্বের প্রিক্যুয়েল নির্মাণ হয় ‘ফায়ার অ্যান্ড ব্লাড’ বই থেকে। 

এমআরএম