পৃথিবীর সবচেয়ে উঁচু ভবনের চূড়ায় কিনা পায়ে হেঁটে ওঠা! এটা জেনে কারো চোখ উঠতে পারে কপালে, কারো মাথা যেতে পারে ঘুরে! কেউবা আবার ভাবতে পারেন, সিনেমার নাটকীয় দৃশ্য কিংবা অবাস্তব গল্প। কিন্তু না, এমন অবিশ্বাস্য কাজটা বাস্তবে করে দেখিয়েছেন হলিউড তারকা উইল স্মিথ। পায়ে হেঁটে সিঁড়ি বেয়ে তিনি উঠেছেন বুর্জ খলিফার চূড়ায়।

এখনো অব্দি বিশ্বের সর্বোচ্চ ভবন বুর্জ খলিফা। দুবাইয়ে অবস্থিত এই ভবনের উচ্চতা ২ হাজার ৭১৭ ফুট। ১৬০ তলাবিশিষ্ট এই ভবনে ওঠার জন্য রয়েছে উন্নত প্রযুক্তি সম্পন্ন লিফট। কিন্তু সেই লিফটের তোয়াক্কা না করে পায়ে হেঁটেই উইল স্মিথ এর চূড়ায় উঠেছেন।

মূলত ফিটনেস বিষয়ক একটি ধারবাহিক ভ্লগের জন্য এই কাজটি করেছেন স্মিথ। এর জন্য তাকে পার হতে হয়েছে ২ হাজার ৯০৯টি ধাপ। আরও অবিশ্বাস্য ব্যাপার হলো, এই অসাধ্য সাধন করতে তিনি মাত্র ৫১ মিনিট সময় নিয়েছেন!

বুর্জ খলিফা জয়ের মাধ্যমে উইল স্মিথ একটি বিরল রেকর্ডও গড়েছেন। তিনিই পৃথিবীর একমাত্র ব্যক্তি, যিনি এই সুউচ্চ ভবনের চূড়ায় পায়ে হেঁটে উঠেছেন। তার সঙ্গে অবশ্য ব্যক্তিগত প্রশিক্ষক অ্যারন ফার্গুসনও ছিলেন।

উইল স্মিথ এ সংক্রান্ত ভিডিওটি শেয়ার করেছেন। সেখানে দেখা যায়, বুর্জ খলিফার নিচে প্রশিক্ষকের সঙ্গে কথা বলছেন তিনি। তখন স্মিথ বলেন, ‘আমরা ১৬০ তলা হেঁটে উঠব।’ এরপর তারা ঢুকে পড়েন ভবনের ভেতরে। একটি একটি করে সিঁড়ি বেয়ে উঠতে থাকেন উপরের দিকে।

১০০ তলায় ওঠার পর অনেকটা ক্লান্ত হয়ে পড়েন স্মিথ। তিনি বলেন, ‘বেশ ক্লান্ত। আরও ৬০ তলা।’ পরক্ষণেই আবার উঠতে শুরু করেন। এবং চূড়ায় উঠে উচ্ছ্বাস প্রকাশ করেন এই তারকা।

কেআই