প্রযুক্তির ব্যবহারে সবচেয়ে এগিয়ে রয়েছে হলিউড। বিশাল জায়গাজুড়ে স্টুডিওর মধ্যেই নির্মাণ হচ্ছে অনেক সিনেমা। তাই স্টুডিওকেন্দ্রিক সিনেমা ব্যবসার অবস্থা এখন রমরমা। সময়ের সঙ্গে বেড়েছে স্টুডিওর সংখ্যা। তৈরি হয়েছে প্রতিযোগিতা। হলিউডের কয়েকটি বিখ্যাত স্টুডিও নিয়ে সাজানো হলো লেখাটি-

ওয়ার্নার ব্রোস পিকচার 
‘হ্যারি পটার’, ‘দ্য ম্যাট্রিক্স’, ‘শার্লক হোমস’, ‘ম্যান অব স্টিল’, ‘দ্য ডার্ক নাইট’, ‘দ্য কনজুরিং’, জোকার’, ‘ওন্ডার ওম্যান’ এই সিনেমাগুলো দেখেননি এমন দর্শক কম। পুরো বিশ্বে এই সিনেমাগুলো শুধু জনপ্রিয় নয়। বক্স অফিসেও সুপার হিট এগুলো। সিনেমাগুলো প্রযোজনা করেছে ওয়ার্নাস ব্রোস পিকচার। 

১৯২৩ সালে ওয়ার্নার ব্রস প্রতিষ্ঠা করেন চার ভাই হ্যারি, স্যাম, জ্যাক ও আলবার্ট ওয়ার্নার। তাদের নাম থেকে স্টুডিওটির নামকরণ হয়। স্টুডিওটির প্রথম তারকা অভিনেতা একজন জার্মান। তিনি অনেকগুলো অ্যাডভেঞ্চারবিষয়ক চলচ্চিত্রে অভিনয় করেছেন। ১৯৩১ সালে মুক্তি পাওয়া ‘লিটল সিজার’ ও ‘দ্য পাবলিক এনিমি’ প্রতিষ্ঠানের প্রথম জনপ্রিয় দুটি সিনেমা। ওয়ার্নার ব্রোস পিকচার-এর প্রধান কার্যালয় ক্যালিফর্নিয়ায়। 

কলম্বিয়া পিকচারস 
১৯১৮ সালে প্রতিষ্ঠিত হয় প্রযোজনা প্রতিষ্ঠান কোহেন ব্র্যান্ডের কোহেন। জ্যাক কোহেন, হ্যারি কোহেন ও জ্যাকের বন্ধু জো ব্র্যান্ড মিলে শুরু করে মার্কিন প্রযোজনা প্রতিষ্ঠানটি। ১৯২২ সালে মুক্তি পায় তাদের প্রযোজিত প্রথম সিনেমা। 

১৯২৪ সালে নাম পরিবর্তন করে রাখা হয় কলম্বিয়া পিকচারস। ১৯৮৯ সালে কলম্বিয়া পিকচার কিনে নেয় সনি পিকচার্স। এই প্রযোজনার প্রতিষ্ঠানের জনপ্রিয় সিনেমাগুলো হলো ‘দ্য ইকুলাইজার’, ‘স্কাইফল’, ‘স্পাইডারম্যান’, ‘ডিজ্যাংগো’, ‘ভেনম’, ‘ব্যাড বয়েজ ফর লাইফ’। 
  

টোয়েন্টিথ সেঞ্চুরি ফক্স 
১৯০৪ সালে উইলিয়াম ফক্স নিউইয়র্কে ‘ফক্স ফিল্ম’ নামে শুরু করেন সিনেমা ডিস্ট্রিবিউটর প্রতিষ্ঠান। ১৯১৩ সালে প্রথম সিনেমা প্রযোজনা করা হয়। ১৯১৫ সালে নিউইয়র্ক থেকে লস অ্যাঞ্জেলসে স্থানন্তর হয় প্রতিষ্ঠানটি। এরসঙ্গে নাম পরিবর্তন করেন রাখা হয় ‘ফক্স ফিল্ম কর্পোরেশন’। 

১৯৩৩ সালে টোয়েন্টি সেঞ্চুরি পিকচার্স ও ফক্স ফিল্ম একসঙ্গে যাত্রা শুরু করে। নতুন নামকরণ করা হয় টোয়েন্টিথ সেঞ্চুরি ফক্স। সেরা ব্যবসা সফল সিনেমা ‘অ্যাভাটার’। মুক্তি পায় ২০০৯ সালে। 
 

ইউনিভার্সাল পিকচারস 
যুক্তরাষ্ট্রের সবচেয়ে পুরনো স্টুডিও ও প্রযোজনা প্রতিষ্ঠান ‘ইউনিভার্সাল পিকচারস’। ১৯১২ সালে প্রতিষ্ঠিত হয়। এটি এনবিসি ইউনিভার্সাল-এর একটি সহযোগী প্রতিষ্ঠান। তাদের বিখ্যাত সিনেমাগুলো মধ্যে রয়েছে ‘ফাস্ট এন্ড ফিউরিয়স’, ‘ডিসপেকিবল’, ‘দ্য ইনিক্রিডিবল হাল্ক’, ‘জুরাসিক ওয়ার্ল্ড’, ‘শিন্ডার লিস্ট’। 

 

ওয়াল্ট ডিজনি পিকচার 
যুক্তরাষ্ট্রের বহুজাতিক গণমাধ্যম ও বিনোদন প্রতিষ্ঠান ওয়াল্ট ডিজনি। ওয়াল্ট ডিজনি ও তাঁর ভাই রয় ডিজনি যৌথভাবে প্রতিষ্ঠা করেন ‘ডিজনি প্রোডাকশন’। পরবর্তীতে প্রতিষ্ঠানটির নাম বদলে রাখা হয় ওয়াল্ট ডিজনি কোম্পানি। 

১৯৩২ সালে প্রতিষ্ঠানটি নির্মাণ করে প্রথম রঙিন কার্টুন সিনেমা ‘ফ্লাওয়ার্স অ্যান্ড ট্রিস’। কার্টুনটি প্রথম অ্যাকাডেমি অ্যাওয়ার্ড অর্জন করে। ডিজনি নির্মিত প্রথম পূর্ণদৈর্ঘ্য সিনেমা মুক্তি পেয়েছিল ১৯৩৭ সালে। নাম ‘স্নো হোয়াইট অ্যান্ড দ্য সেভেন ডার্ফস’।

ওয়াল্ট ডিজনি পিকচার-এর জনপ্রিয় সিনেমাগুলো হলো ‘পাইরেটস অব দ্য ক্যারাবিয়ান’, ‘টয় স্টোরি’, ‘ম্যালিফিসেন্ট’, ‘দ্য ইনক্রিডিবল’, ‘বিউটি অ্যান্ড দ্য বিস্ট’, ‘ফ্রোজেন’, ‘আলাদিন’।