বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির জ্যেষ্ঠ নেতাদের নামে সম্প্রতি বিভিন্ন ইস্যুতে সামাজিক যোগাযোগমাধ্যমে বেশ কয়েকটি গুজব ছড়িয়ে পড়ে। জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে এমন গুজবের মাত্রা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করছেন দলটির নেতারা। গুজব রোধে নিজেদের ‘কিছুই করার নেই’ বলে মনে করছেন তারা। কারণ, এর সঙ্গে ক্ষমতাসীনরা জড়িত বলে অভিযোগ তাদের।

বিএনপির নেতাদের দাবি, যেসব ফেসবুক আইডি থেকে গুজব ছড়ানো হচ্ছে সেগুলো এরই মধ্যে চিহ্নিত করা হয়েছে। এসব আইডি যাদের তারা কোনো না কোনোভাবে ক্ষমতাসীন দলের সঙ্গে জড়িত। ফলে এসব আইডির বিরুদ্ধে থানায় কোনো অভিযোগ দিয়ে লাভ হবে না। কারণ, এর আগে একাধিকবার অভিযোগ করেও লাভ হয়নি। আবার অনেক ক্ষেত্রে বিএনপির নেতাদের নামে ফেক আইডি তৈরি করে গুজব ছড়িয়ে দেওয়া হচ্ছে। বিএনপির সাইবার টিমের পক্ষ থেকে এসব গুজবের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে সত্যটা তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। একইসঙ্গে দলের পক্ষ থেকে গুজবের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেওয়া হচ্ছে। যাতে দলীয় নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ বিভ্রান্তিতে না পড়েন।

অনেক ক্ষেত্রে বিএনপির নেতাদের নামে ফেক আইডি তৈরি করে গুজব ছড়িয়ে দেওয়া হচ্ছে। বিএনপির সাইবার টিমের পক্ষ থেকে এসব গুজবের বিরুদ্ধে তাৎক্ষণিকভাবে সত্যটা তুলে ধরার চেষ্টা করা হচ্ছে। একইসঙ্গে দলের পক্ষ থেকে গুজবের বিরুদ্ধে প্রতিক্রিয়া দেওয়া হচ্ছে। যাতে দলীয় নেতাকর্মী থেকে শুরু করে সাধারণ মানুষ বিভ্রান্তিতে না পড়েন

আরও পড়ুন >> প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল : ফখরুলের সাহায্য নেওয়ার খবর ভিত্তিহীন

গত সোমবার (২৮ আগস্ট) বিএনপির সাংগঠনিক সম্পাদক শামা ওবায়েদের নামে একটি ভুয়া ফেসবুক আইডি থেকে ‘নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের রূপরেখা’ দেওয়া হয়। কিন্তু বিএনপির পক্ষ থেকে বলা হয়, এ রকম কোনো রূপরেখা দেওয়া হয়নি। এটি শামা ওবায়েদের ফেসবুক আইডিও নয়।

মির্জা ফখরুল ইসলাম ও তার স্ত্রীর ছবির সঙ্গে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৫০ লাখ টাকার চেকের পাতার ছবি যুক্ত করে ফেসবুকে ছড়িয়ে দেওয়া হয়। বিষয়টি ভুয়া- বলছেন বিএনপির নেতারা 

এ প্রসঙ্গে গতকাল মঙ্গলবার শামা ওবায়েদ ঢাকা পোস্টকে বলেন, যখন দেশে গণতান্ত্রিক পরিবেশ বিরাজ করে না তখন এ ধরনের গুজব ছড়িয়ে পড়ে। বিরোধী দল ও মতকে দমন করার জন্য এ ধরনের গুজব ছড়িয়ে দেওয়া হয়।

তিনি আরও বলেন, বর্তমান ফ্যাসিস্ট সরকার শেষ পর্যন্ত নির্বাচনকালীন নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের পথে হাঁটবে। কারণ, তারা জনগণের পালস বোঝে। জনগণ যে তাদের ওপর ত্যক্ত-বিরক্ত ও অতিষ্ঠ, সেটা তারা জানে। এ কারণে তারা বিরোধী দলের নেতাকর্মীদের নামে এমন গুজব ছড়াচ্ছে। কিন্তু জনগণ তাদের এসব গুজব এখন আর বিশ্বাস করে না।

আরও পড়ুন >> তৃণমূলেও নির্বাচনী হাওয়া, দৃষ্টি ‘ঢাকা’

গত ২৭ আগস্ট রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ‘প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০ লাখ টাকা নিয়ে সিঙ্গাপুরে চিকিৎসার জন্য গিয়েছেন’ বলে গুজব ছড়িয়ে পড়ে। ফেসবুক পোস্টে মির্জা ফখরুল ও তার স্ত্রীর ছবির সঙ্গে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৫০ লাখ টাকার ভুয়া চেকের পাতার ছবি যুক্ত করা হয়। এটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার কিছুক্ষণ পর তা ‘গুজব’ বলে নিশ্চিত করেন মির্জা ফখরুল। একই সঙ্গে বিএনপির সাইবার সেল থেকে এ চেকের পাতা যে ভুয়া তার প্রমাণও তুলে ধরা হয়।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান / ফাইল ছবি 

এর আগের দিন অর্থাৎ ২৬ আগস্ট ফেসবুকে ছড়িয়ে পড়ে— সিঙ্গাপুরে রাজনৈতিক বৈঠকে অংশ নিতে গেছেন বিএনপির দুই নারীনেত্রী শামা ওবায়েদ ও রুমিন ফারহানা। কিন্তু তারা দুজনই সেদিন দেশে অবস্থান করছিলেন।

গত ২৭ আগস্ট রাতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ‘প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে ৫০ লাখ টাকা নিয়ে সিঙ্গাপুরে চিকিৎসার জন্য গিয়েছেন’ বলে গুজব ছড়িয়ে পড়ে। ফেসবুক পোস্টে মির্জা ফখরুল ও তার স্ত্রীর ছবির সঙ্গে একটি রাষ্ট্রায়ত্ত ব্যাংকের ৫০ লাখ টাকার ভুয়া চেকের পাতার ছবি যুক্ত করা হয়। এটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়ার কিছুক্ষণ পর তা ‘গুজব’ বলে নিশ্চিত করেন মির্জা ফখরুল

এ প্রসঙ্গে বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব ও দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ঢাকা পোস্টকে বলেন, ‘সরকারের এসব গুজবের জবাব সঙ্গে-সঙ্গে সাধারণ জনগণ দিয়ে দিচ্ছে। বিএনপির সাইবার টিম থেকে যা করার দরকার তা করছি। তবে, এসব গুজব ছড়িয়ে লাভের কিছু আমি দেখছি না। নির্বাচনের আগে গুজব আরও বাড়বে, এটিই তাদের টার্গেট। কিন্তু মানুষ সিদ্ধান্ত নিয়েছে যে এক দফার আন্দোলনের মাধ্যমে এ সরকারকে বিদায় করবে।’  

আরও পড়ুন >> বাস্তবতার নিরিখে নতুন কর্মসূচি চায় বিএনপির সঙ্গীরা

বিএনপির মিডিয়া সেলের সদস্য সচিব ও দলের প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি / ফাইল ছবি 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান ঢাকা পোস্টকে বলেন, ‘শুধু গত কয়েক দিন নয়, গত কয়েক বছর ধরে বিএনপির বিরুদ্ধে ধারাবাহিকভাবে গুজব ছাড়ানো হচ্ছে। কখনও ফেসবুক পেজ থেকে, কখনও টুইটার থেকে, কখনও বিএনপির দলীয় প্যাড ব্যবহার করে ভুয়া বিজ্ঞপ্তি দিয়ে গুজব ছড়ানো হচ্ছে। কিন্তু এতে কোনো কাজ অতীতেও হয়নি, আগামীতেও হবে না। কারণ, মানুষ বোঝে সত্য কী।’

বিএনপির নেতারা বলছেন, এসব গুজব ছাড়ানোর উদ্দেশ্য দুটি। প্রথমত, আন্দোলন থেকে জনগণের নজর ভিন্ন দিকে নেওয়া; মানুষের মধ্যে অহেতুক ইস্যু তৈরি করে দেওয়া। দ্বিতীয়ত, বিএনপিকে উত্তেজিত করা, যাতে সরকারের ফাঁদে পা দিয়ে কোনো ভুল করে বসে। কিন্তু বিএনপি এখন অনেক সতর্ক। সরকারের কোনো পাতানো ফাঁদে পা দেবে না তারা।

আরও পড়ুন >> কঠোর গোপনীয়তায় বিএনপি, সঙ্গীদেরও জানাচ্ছে না কর্মসূচি

গুজব ছড়াচ্ছে ক্ষমতাসীন দলের পদধারী নেতারা। তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার কোনো ক্ষমতা আমাদের নেই- বলছেন বিএনপির নেতারা / ফাইল ছবি 

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান ঢাকা পোস্টকে বলেন, জনগণ আজ সরকারের বিরুদ্ধে রাস্তায় নেমেছে। তারা আন্দোলনের মাধ্যমে এ সরকারকে বিদায় করার জন্য ঐক্যবদ্ধ। এখন জনগণের দৃষ্টি ভিন্ন দিকে নিতে সরকারের লোকেরা এসব গুজব ছড়াচ্ছে। কিন্তু এতে কোনো লাভ হবে না। জনগণ এ সরকারকে বিদায় করে ঘরে ফিরবে। নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে ভোট দিয়ে তাদের সরকার নির্বাচিত করবে।

নাম প্রকাশ না করার শর্তে বিএনপির সম্পাদকমণ্ডলীর এক নেতা বলেন, গুজব ছড়াচ্ছে ক্ষমতাসীন দলের পদধারী নেতারা। এখন কি প্রশাসন তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নেবে? নেবে না। তাহলে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার ক্ষমতা কি আমাদের আছে? আমরা সর্বোচ্চ আদালতে গিয়ে একটা মামলা করতে পারি, তাতে লাভ কী?

এএইচআর/এসকেডি