সংসদ নির্বাচন সামনে রেখে প্রতিনিয়ত নানা ঘটনাপ্রবাহে বছরজুড়ে আলোচনায় ছিল পুরান ঢাকায় অবস্থিত নিম্ন আদালত। বছরের শেষ প্রান্তিকে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে রাজনৈতিক মামলায় উত্তপ্ত হয়ে ওঠে আদালতপাড়া। সবকিছু ছাপিয়ে আলোচনায় ছিল গত ১৫ বছরে নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া শতাধিক মামলায় দেড় হাজারেরও বেশি বিএনপি-জামায়াত নেতাকর্মীর সাজা। এসব মামলা দ্রুত নিষ্পত্তি করতে রাত্রিকালীন সাক্ষ্যগ্রহণের নজির দৃষ্টি আকর্ষণ করেছে সবার।

এ ছাড়া, দুদকের মামলায় বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তার স্ত্রী ডা. জোবাইদা রহমানের কারাদণ্ড, এ রায় ঘিরে বিচারককে হত্যার হুমকি, নাইকো দুর্নীতি মামলায় খালেদা জিয়ার বিচার শুরু এবং বিদেশি সাক্ষীর সাক্ষ্য, মহানগর দায়রা জজ আদালতে ককটেল বিস্ফোরণ, জাপানি দুই শিশুর জিম্মা নিয়ে বাবা-মার দ্বৈরথের ঘটনা বছরজুড়ে আলোচনায় ছিল আদালতপাড়া।

তারেক-জোবায়দার সাজা

দুদকের করা জ্ঞাত আয়বহির্ভূত সম্পদ ও তথ্য গোপনের মামলায় গত ২ আগস্ট বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানকে নয় বছর ও তার স্ত্রী ডা. জোবায়দা রহমানকে তিন বছরের কারাদণ্ড দেন ঢাকা মহানগর সিনিয়র স্পেশাল জজ মো. আছাদুজ্জামান। এর আগে হত্যা-দুর্নীতিসহ বেশ কয়েকটি মামলায় তারেক রহমানের সাজা হলেও স্ত্রী জোবায়দা রহমানের প্রথমবারের মতো সাজা হয়। এ মামলা ঘিরে হট্টগোল, হাতাহাতিতে জড়িয়ে পড়েন বিএনপি ও আওয়ামীপন্থি আইনজীবীরা। রায় শেষেও বিভিন্ন কর্মসূচি পালন করেন বিএনপিপন্থি আইনজীবীরা। রায়ের প্রায় দেড় মাস পর বিচারককে হত্যার হুমকি দিয়ে কাফনের কাপড় পাঠিয়ে দুটি চিঠিও দেওয়া হয়। এ ঘটনায় কোতোয়ালি থানায় সাধারণ ডায়েরি করা হয়।

বিএনপি-জামায়াত নেতাকর্মীদের কারাদণ্ড

চলতি বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নামে নাশকতার মামলায় হাতেগোনা কয়েকটি রায় দেওয়া হয়। গত ১৫ বছরে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া নাশকতার এসব মামলায় রায়ের হিড়িক পড়ে বছরের শেষ প্রান্তিকে। প্রতিদিনই একাধিক মামলার রায় ঘোষণা করেন আদালত। দ্রুততার সঙ্গে মামলা নিষ্পত্তি করতে সাক্ষ্যগ্রহণ চলে রাত-অবধি। গত ২৭ জুলাই রাত্রিকালীন সাক্ষ্যগ্রহণ নিয়ে ঢাকা পোস্টে প্রথম প্রতিবেদন প্রকাশ করা হয়।

নাশকতার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরকে কারাগারে পাঠানো হয় / ফাইল ছবি

আদালত সূত্রে জানা যায়, এখন পর্যন্ত শতাধিক মামলায় বিএনপি-জামায়াতের দেড় হাজারের অধিক নেতাকর্মীর কারাদণ্ড হয়েছে। তাদের মধ্যে সাবেক সংসদ সদস্যসহ বেশ কয়েকজন কেন্দ্রীয় নেতাও রয়েছেন। তারা হলেন- বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা হাবিবুর রহমান হাবিব, দলটির ভাইস চেয়ারম্যান ও নোয়াখালী-৪ আসনের সাবেক সংসদ সদস্য আলহাজ মো. শাহজাহান, কুষ্টিয়া-২ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ আহসান হাবিব ওরফে লিংকন, বিএনপির গ্রাম সরকারবিষয়ক সহ-সম্পাদক মোহাম্মদ বেলাল আহমেদ, বিএনপির যুগ্ম সম্পাদক হাবিব-উন নবী খান সোহেল, তথ্যবিষয়ক সম্পাদক আজিজুল বারী হেলাল, স্বেচ্ছাসেবকবিষয়ক সম্পাদক মীর সরফত আলী সপু, যুবদলের সভাপতি সুলতান সালাউদ্দিন টুকু, সাবেক সভাপতি সাইফুল আলম নিরব, ঢাকা মহানগর দক্ষিণের যুগ্ম সাধারণ সম্পাদক রবিউল আলম ওরফে রবি, স্বেচ্ছাসেবক দলের সাধারণ সম্পাদক মো: আব্দুল কাদের ভূঁইয়া জুয়েল, জামায়াতের শফিকুল ইসলাম মাসুদ। 

চলতি বছরের শুরু থেকে মাঝামাঝি পর্যন্ত বিএনপি-জামায়াতের নেতাকর্মীদের নামে নাশকতার মামলায় হাতেগোনা কয়েকটি রায় দেওয়া হয়। গত ১৫ বছরে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া নাশকতার এসব মামলায় রায়ের হিড়িক পড়ে বছরের শেষ প্রান্তিকে। প্রতিদিনই একাধিক মামলার রায় ঘোষণা করেন আদালত। দ্রুততার সঙ্গে মামলা নিষ্পত্তি করতে সাক্ষ্যগ্রহণ চলে রাত-অবধি

নাইকো দুর্নীতি মামলায় গতি 

দুই মামলায় দণ্ডিত বিএনপি চেয়ারপার্সন খালেদা জিয়ার বিরুদ্ধে অনেক মামলা বিভিন্ন আদালতে বিচারাধীন থাকলেও নাইকো দুর্নীতি মামলা নিষ্পত্তিতে বেশ তোড়জোড় দেখা যায়। গত ১৯ মার্চ এ মামলায় খালেদা জিয়াসহ আটজনের বিরুদ্ধে অভিযোগ গঠনের মাধ্যমে বিচার শুরুর আদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান। এরপর মামলাটির সাক্ষ্যগ্রহণ শুরু হয়। এ মামলায় কানাডার রয়েল কানাডিয়ান মাউন্টেড পুলিশের সদস্য কেবিন দুগ্গান ও লয়েড শোয়েপ ঢাকায় থেকে কেরানীগঞ্জ কেন্দ্রীয় কারাগারে স্থাপিত অস্থায়ী আদালতে সাক্ষ্য দেন।

তবে, খালেদা জিয়ার চলমান গ্যাটকো দুর্নীতি মামলা, বড়পুকুরিয়া কয়লা খনি দুর্নীতি মামলা, ‘ভুয়া’ জন্মদিন পালন ও মুক্তিযুদ্ধকে ‘কলঙ্কিত’ করার অভিযোগে মানহানির পৃথক দুই মামলাসহ অন্য মামলার বিচার খুব একটা গতি পায়নি।

নাশকতার অভিযোগে রাজধানীর বিভিন্ন থানায় দায়ের হওয়া শতাধিক মামলায় দেড় হাজারেরও বেশি বিএনপির নেতাকর্মীর সাজা হয় / ফাইল ছবি 

শফিক রেহমান ও মাহমুদুর রহমানের সাজা

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান ও আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক দুই ধারায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। গত ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এ রায় ঘোষণা করেন। দণ্ডপ্রাপ্ত অপর তিন আসামি হলেন- জাসাস নেতা মোহাম্মদ উল্লাহ, রিজভী আহমেদ সিজার ও মিজানুর রহমান ভূইয়া।

আলোচনায় পি কে হালদার

দেশত্যাগের পর আলোচনায় আসেন হাজার হাজার কোটি টাকা পাচার করা গ্লোবাল ইসলামী (সাবেক এনআরবি গ্লোবাল) ব্যাংকের সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার হালদারের (পি কে হালদার) নাম। গত বছর তিনি ভারতে গ্রেপ্তার হন। বর্তমানে তিনি ভারতেই রয়েছেন। এদিকে, তার বিরুদ্ধে দেশে বেশ কয়েকটি মামলা করে দুদক। গত ৮ অক্টোবর অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচারের মামলায় পৃথক দুই ধারায় তাকে ২২ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম। এ ছাড়া, মামলায় তার মা লিলাবতী হালদার, ভাই প্রিতিশ কুমার হালদার, বান্ধবীসহ অপর ১৩ আসামির প্রত্যেককে সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান ও মাহমুদুর রহমানকে সাজা দেওয়া হয় / ফাইল ছবি

ডিআইজি মিজানের কারাদণ্ড

গত বছরের ফেব্রুয়ারি মাসে ঘুষ লেনদেনের মামলায় বরখাস্ত পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয়। চলতি বছরও এসেছে তার বিরুদ্ধে একটি মামলার রায়। অবৈধ সম্পদ অর্জন ও অর্থপাচার আইনের মামলায় গত ২১ জুন ডিআইজি মিজানুর রহমানকে পৃথক তিন ধারায় ১৪ বছর কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৬ এর বিচারক মঞ্জুরুল ইমাম। এ ছাড়া, তার সঙ্গে দণ্ডপ্রাপ্ত অপর তিনজন হলেন- মিজানের স্ত্রী সোহেলিয়া আনার ওরফে রত্না রহমান, ছোট ভাই মাহবুবুর রহমান ও ভাগনে মাহমুদুল হাসান। তাদের সাত বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং তার তথ্যপ্রযুক্তিবিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়কে অপহরণ ও হত্যাচেষ্টার মামলায় সাংবাদিক শফিক রেহমান ও আমার দেশ পত্রিকার সাবেক ভারপ্রাপ্ত সম্পাদক মাহমুদুর রহমানসহ পাঁচজনের বিরুদ্ধে পৃথক দুই ধারায় সাত বছরের সশ্রম কারাদণ্ড দেন আদালত। গত ১৭ আগস্ট ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট আসাদুজ্জামান নূরের আদালত এ রায় ঘোষণা করেন

রেদোয়ান আহমেদের সাজা

গত ১৪ আগস্ট অর্থ আত্মসাতের অভিযোগে দুদকের দায়ের করা মামলায় মুক্তিযুদ্ধবিষয়ক সাবেক প্রতিমন্ত্রী রেদোয়ান আহমেদকে তিন বছরের সশ্রম কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-২ এর বিচারক আক্তারুজ্জামান। রেদোয়ান আহমেদ পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন।

জি কে শামীমের কারাদণ্ড
গত ১৭ জুলাই গুলশান থানার মানি লন্ডারিং আইনের মামলায় এস এম গোলাম কিবরিয়া শামীম ওরফে জি কে শামীমের ১০ বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-১০ এর বিচারক মোহাম্মদ নজরুল ইসলাম। এ ছাড়া, তার সাত দেহরক্ষীকে চার বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

ঘুষ লেনদেনের মামলায় বরখাস্ত পুলিশের উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মিজানুর রহমানকে তিন বছরের কারাদণ্ড দেওয়া হয় / ফাইল ছবি

বাবুল চিশতীর সাজা

১৬০ কোটি টাকা আত্মসাতের অভিযোগে মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় ফারমার্স ব্যাংকের অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মাহবুবুল হক চিশতী ওরফে বাবুল চিশতী ও তার ছেলে রাশেদুল হক চিশতীকে ১২ বছর এবং তার স্ত্রী রোজী চিশতী ও ফারমার্স ব্যাংকের সাবেক ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মাসুদুর রহমান খানকে পাঁচ বছরের কারাদণ্ড দেন আদালত। গত ৩০ অক্টোবর ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক সৈয়দ আরাফাত হোসেন এ রায় দেন। পাশাপাশি বাবুল চিশতী, তার স্ত্রী ও ছেলেকে ১৫৯ কোটি ৯৫ লাখ ৪৯ হাজার ৬৪২ টাকার দ্বিগুণ ৩১৯ কোটি ৯০ লাখ ৯৯ হাজার ২৪০ টাকার অর্থদণ্ড, অনাদায়ে বাবুল চিশতী ও রাশেদুল চিশতীকে দুই বছর ও রোজী চিশতীকে এক বছর করে কারাদণ্ড দেওয়া হয়।

দুর্নীতির একটি মামলায় ১৮ এপ্রিল বাবুল চিশতীসহ তিনজনকে ২০ লাখ ৫৯ হাজার ১৪৩ টাকা অর্থদণ্ডের আদেশ দেন ঢাকার বিশেষ জজ আদালত-৫ এর বিচারক ইকবাল হোসেন। দণ্ডিত অর্থ রায় ঘোষণার ৬০ দিনের মধ্যে সংশ্লিষ্ট ব্যাংকে পরিশোধেরও নির্দেশ দেওয়া হয়। দণ্ডিত প্রত্যেকের কাছ থেকে ‘অর্থ আদায়যোগ্য’ হবে বলে আদেশে উল্লেখ করেন আদালত।

রিজেন্ট সাহেদের কারাদণ্ড

আলোচিত রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিমকে ২১ আগস্ট দুদকের করা অবৈধ সম্পদ অর্জনের মামলায় তিন বছরের কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ আদালত-৭ এর বিচারক প্রদীপ কুমার রায়। 

এনু-রুপনের সাজা

রাজধানীর গেণ্ডারিয়া থানা আওয়ামী লীগের বহিষ্কৃত নেতা এনামুল হক এনু এবং তার ভাই রুপন ভূঁইয়াকে অর্থপাচার মামলায় সাত বছর করে কারাদণ্ড দেন ঢাকার বিশেষ জজ-৮ এর বিচারক মো. বদরুল আলম ভূঞা। ২৮ নভেম্বর আদালত এ রায় ঘোষণা করেন। এর আগেও কয়েকটি মামলায় তাদের সাজা হয়।

হুট করে আলোচনায় আসা রবিউল ইসলাম ওরফে আরাভ খানের একটি মামলায় সাজার রায় হয়েছে। অস্ত্র আইনে রমনা থানায় দায়ের করা মামলায় তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেন ঢাকার মেট্রো বিশেষ ট্রাইব্যুনাল-১৪ এর বিচারক মুর্শিদ আহাম্মদ। তার বিরুদ্ধে করা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) পরিদর্শক মামুন ইমরান খান হত্যা মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে আছে
আলোচিত রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান সাহেদ করিমকে অবৈধ সম্পদ অর্জনের মামলায় তিন বছরের কারাদণ্ড দেন আদালত / ফাইল ছবি 

কারাগারে হেলেনা জাহাঙ্গীর

পল্লবী থানায় করা প্রতারণা ও চাঁদাবাজির মামলায় আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীরসহ পাঁচজনকে গত ২০ মার্চ দুই বছর করে কারাদণ্ড দেন ঢাকার অতিরিক্ত চিফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট তোফাজ্জল হোসেনের আদালত। রায়ের দিন হেলেনা জাহাঙ্গীর আদালতে হাজির হননি। এর প্রায় আট মাস পর ২ নভেম্বর আত্মসমর্পণ করে তিনি জামিন চান। আদালত জামিন নামঞ্জুর করে তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন। ১৫ নভেম্বর আদালত তার জামিন মঞ্জুর করেন।

স্ত্রীসহ পুলিশ কর্মকর্তার সাজা

দুদকের দায়ের করা মানি লন্ডারিং আইনে দায়ের করা মামলায় বরিশালের কোতোয়ালি থানার সাবেক ওসি ফিরোজ কবিরকে ছয় বছর এবং তার স্ত্রী সাবরিনা আহমেদকে চার বছরের কারাদণ্ড দেন আদালত। গত ১২ জুলাই ঢাকার বিশেষ জজ আদালত-৯ এর বিচারক শেখ হাফিজুর রহমান আসামিদের উপস্থিতিতে এ রায় ঘোষণা করেন। রায় শেষে সাজা পরোয়ানা দিয়ে তাদের কারাগারে পাঠানো হয়।

প্রতারণা ও চাঁদাবাজির মামলায় আওয়ামী লীগ থেকে বহিষ্কৃত নেত্রী হেলেনা জাহাঙ্গীরসহ পাঁচজনকে কারাদণ্ড দেন আদালত / ফাইল ছবি 

আরাভ খানের সাজা

হুট করে আলোচনায় আসা রবিউল ইসলাম ওরফে আরাভ খানের একটি মামলায় সাজার রায় হয়েছে। অস্ত্র আইনে রমনা থানায় দায়ের করা মামলায় তাকে ১০ বছরের সশ্রম কারাদণ্ড দেন ঢাকার মেট্রো বিশেষ ট্রাইব্যুনাল-১৪ এর বিচারক মুর্শিদ আহাম্মদ। তার বিরুদ্ধে করা পুলিশের স্পেশাল ব্রাঞ্চের (এসবি) পরিদর্শক মামুন ইমরান খান হত্যা মামলাটি সাক্ষ্যগ্রহণের পর্যায়ে আছে।

ঢাবি শিক্ষার্থী বিপু হত্যায় পাঁচজনের যাবজ্জীবন

১৯ বছর আগে রাজধানীর ডেমরায় ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষার্থী মনিরুল ইসলাম বিপুকে গুলি করে হত্যার মামলায় বাবু, চায়না বাবুল ওরফে বাবুল, তারিকুল ইসলাম ওরফে মিল্লাত, খায়রুল বাশার ওরফে খায়রুল ও পাতলা সুমন ওরফে সুমনকে যাবজ্জীবন কারাদণ্ড দেন আদালত। বছরের শুরুতে ৫ জানুয়ারি ঢাকার পাঁচ নম্বর বিশেষ দায়রা জজ ইকবাল হোসেনের আদালত থেকে এ রায় আসে। 

জাপানি বংশোদ্ভূত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে নিজ জিম্মায় নিতে বাবা ইমরান শরীফ ও মা নাকানো এরিকোর দ্বৈরথ উত্তাপ ছড়িয়েছে আদালত পাড়ায়। গত ২৯ জানুয়ারি বাংলাদেশি বাবা ইমরান শরীফ ও জাপানি মা নাকানো এরিকোর দুই শিশুকে জাপানি মায়ের জিম্মায় রাখার নির্দেশ দেন আদালত। ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান এ আদেশ দেন

জোড়া খুনের সাজা

চার বছর আগে ফরিদপুরের নগরকান্দা উপজেলায় রওশন আলী মিয়া ও মিরাজুল ইসলাম তুহিন হত্যা মামলার তিন আসামি হানিফ ওরফে হৃদয়, এনামুল হাসান মিয়া ও কাইয়ুম মিয়াকে মৃত্যুদণ্ড এবং আউয়াল মোল্লা ও রেজাউল মাতুব্বরকে যাবজ্জীবন কারাদণ্ড দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-৪ এর বিচারক জেসমিন আরা বেগম। গত ২০ আগস্ট এ মামলার রায় দেওয়া হয়। 

অস্ত্র আইনে রমনা থানায় দায়ের করা মামলায় সাজা পান হুট করে আলোচনায় আসা রবিউল ইসলাম ওরফে আরাভ খান / ফাইল ছবি

কাজী ইব্রাহীমের সাজা

ওয়াজ নসিহতের নামে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় মুফতি কাজী ইব্রাহীমকে কারাদণ্ড দেন ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক এ কে এম জুলফিকার। ১৬ জানুয়ারি কাজী ইব্রাহিম দোষ স্বীকার করেন। গ্রেফতারের পর থেকে রায় ঘোষণা পর্যন্ত কাজী মোহাম্মদ ইব্রাহিমের কারাভোগকে সাজা হিসেবে আদেশ দেন আদালত। সেই হিসাবে তার এক বছর তিন মাস ১৯ দিনের সাজা হয়।

কার জিম্মায় থাকবে জাপানি দুই শিশু

জাপানি বংশোদ্ভূত দুই শিশু জেসমিন মালিকা ও লাইলা লিনাকে নিজ জিম্মায় নিতে বাবা ইমরান শরীফ ও মা নাকানো এরিকোর দ্বৈরথ উত্তাপ ছড়িয়েছে আদালতপাড়ায়। গত ২৯ জানুয়ারি বাংলাদেশি বাবা ইমরান শরীফ ও জাপানি মা নাকানো এরিকোর দুই শিশুকে জাপানি মায়ের জিম্মায় রাখার নির্দেশ দেন আদালত। ঢাকার দ্বিতীয় অতিরিক্ত সহকারী জজ ও পারিবারিক আদালতের বিচারক দুরদানা রহমান এ রায় দেন।

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানির দিন গত ২০ নভেম্বর বিকেল ৩টা ৫২ মিনিটে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিকট শব্দে দুটি ককটেল বিস্ফোরিত হয়। এ দিন প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি ছিল। শুনানিকে ঘিরে আওয়ামী ও বিএনপিপন্থি আইনজীবীরা আদালতে হট্টগোলও করেন। ওই দিন রাষ্ট্র পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুলের জামিন শুনানি পিছিয়ে যায়
জাপানি দুই শিশু জেসমিন ও লাইলাকে নিজ জিম্মায় নিতে বাবা ইমরান ও মা নাকানো এরিকোর দ্বৈরথ উত্তাপ ছড়িয়েছে আদালতপাড়ায় / ফাইল ছবি

রায়ের পর্যবেক্ষণে আদালত বলেন, মামলা করার কারণ আদালতের কাছে প্রমাণ করতে পারেনি বাদীপক্ষ। বরং আদালতের কাছে প্রতীয়মান হয়েছে যে, জাপান থেকে বাংলাদেশে নিয়ে আসা দুই শিশুর বেড়ে ওঠা জাপানে। সেখানে তারা লেখাপড়া করেছে। তাদের মা নাকানো এরিকো পেশায় একজন চিকিৎসক। তিনটি সন্তান জন্মের পর মাতৃত্বকালীন ছুটি নিয়ে সন্তানদের পাশে ছিলেন। পর্যবেক্ষণে আদালত আরও বলেন, জাপানে বেড়ে ওঠা দুই শিশুর প্রাথমিক শুশ্রূষাকারী তাদের মা নাকানো এরিকো। অথচ তাকে কিছু না জানিয়ে সম্পূর্ণ অন্ধকারে রেখে আইনগত প্রক্রিয়া ছাড়া হঠাৎ অন্য একটি দেশে নিয়ে আসাটা মাতৃত্বের বিশ্বজনীন ও সর্বজনীন রূপটিকে অসম্মান করার নামান্তর।

আদালত বলেন, বাবা হিসেবে ইমরান শরীফ নাবালিকা দুই সন্তানের সঙ্গে দেখা-সাক্ষাৎ করার পূর্ণ হকদার। তবে, জাপানি মায়ের কাছে দুই নাবালিকার হেফাজত তাদের শারীরিক, মানসিক ও পারিপার্শ্বিক, তথা সার্বিক মঙ্গলজনক বলে আদালতের কাছে প্রতীয়মান হয়েছে।

আদালতে ককটেল বিস্ফোরণ

মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানির দিন গত ২০ নভেম্বর বিকেল ৩টা ৫২ মিনিটে ঢাকার মহানগর দায়রা জজ আদালতে বিকট শব্দে দুটি ককটেল বিস্ফোরিত হয়। এ দিন প্রধান বিচারপতির বাসায় হামলার ঘটনায় রমনা থানার মামলায় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের জামিন শুনানি ছিল। শুনানিকে ঘিরে আওয়ামী ও  বিএনপিপন্থি আইনজীবীরা আদালতে হট্টগোলও করেন। ওই দিন রাষ্ট্র পক্ষের আবেদনের পরিপ্রেক্ষিতে মির্জা ফখরুলের জামিন শুনানি পিছিয়ে যায়।

এনআর/এমএআর/