বিশ্ব কিডনি দিবস আজ। বিশেষজ্ঞরা বলছেন, নানা কারণে কিডনির সমস্যা দেখা দিতে পারে। কখনও কখনও অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাসের পাশাপাশি অস্বাস্থ্যকর লাইফস্টাইলও কিডনির সমস্যার কারণ হতে পারে। তাই জীবনযাপনে কোন কোন পরিবর্তন আনলে কিডনির সমস্যা প্রতিরোধ করা সম্ভব, সে সম্পর্কে জানিয়েছেন বিশেষজ্ঞ ও চিকিৎসকরা।

১. বিশেষজ্ঞরা বলছেন, কিডনির সমস্যা এড়াতে সারাদিন কিছুক্ষণ পর পর খাবার খেতে হবে। দীর্ঘসময় খালি পেট রাখা একেবারেই ঠিক নয়। দিনের বিভিন্ন সময়ে অল্প অল্প পরিমাণে খাবার খাওয়া দরকার।

২. খাদ্যাভ্যাসের দিকে বিশেষ নজর দিতে হবে। তৈলাক্ত খাবার, মশলাদার খাবার কিংবা শর্করাজাতীয় খাবার বর্জন করতে হবে কিডনির সমস্যা প্রতিরোধ করার জন্য। খাবারের তালিকায় রাখতে হবে প্রচুর পরিমাণে শাক সবজি, টাটকা ফল ও উপকারী খাবার।

৩. ধূমপান স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। এটা জানার পরও বহু মানুষ ধূমপান করেন। কিডনির সমস্যা দূরে রাখতে হলে অবশ্যই ধূমপান বন্ধ করতে হবে। এছাড়াও অনেকের চুইংগাম খাওয়ার অভ্যাস রয়েছে। কিডনির ক্ষেত্রে এটি ব্যাপক ক্ষতিকর।

৪. ধূমপানের মতোই মদ্যপানও কিডনির সমস্যা বাড়ায়। তাই কিডনির সমস্যা থেকে বাঁচতে অবশ্যই মদ্যপানের অভ্যাস বাদ দিতে হবে।

৫. বিশেষজ্ঞরা জানান, প্রতিদিন নিয়ম করে শরীরচর্চা করলে বহু রোগ দূরে থাকে। প্রতিদিন অন্তত ২০ মিনিট শরীরচর্চা কিডনির সমস্যা দূরে রাখতে সহায়তা করে। তাঁদের পরামর্শ, যদি প্রতিদিন সম্ভব না হয়, তাহলে সপ্তাহে অন্তত পাঁচ দিন শরীরচর্চা নিয়ম করে করতেই হবে।

৬. বয়স এবং উচ্চতা অনুযায়ী শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা অত্যন্ত জরুরি। ওজন অতিরিক্ত বেড়ে গেলে নানা সমস্যা দেখা দিতে পারে শরীরে। কিডনির সমস্যা প্রতিরোধ করতে শরীরের ওজন নিয়ন্ত্রণে রাখা জরুরি। অন্যথায় কিডনির সমস্যার সঙ্গে সঙ্গে হৃদরোগের সমস্যাও দেখা দিতে পারে।

এসএসএইচ