অ্যাসিডিটি থেকে বাঁচতে বর্তমানে মানুষ মুড়িমুড়কির মতো গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছে। এ অবস্থায় তাৎক্ষণিক গ্যাস্ট্রিক রোগ সেরে গেলেও এ থেকে অন্য রোগের সৃষ্টি হতে পারে। এভাবেই সতর্ক করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

তিনি বলেন, অ্যাসিডিটি নেই এমন মানুষ খুব কম আছে। ৯৯ শতাংশ রোগীর মধ্যে অ্যাসিডিটি রয়েছে। বর্তমানে মানুষ মুড়িমুড়কির মতো গ্যাস্ট্রিকের ওষুধ খাচ্ছে। যাতে করে মানুষের এসিড কমে যাচ্ছে। এতে তাৎক্ষণিক গ্যাস্ট্রিক সেরে গেলেও এ থেকে অন্য রোগের সৃষ্টি হতে পারে।

শনিবার (২১ মে) বিশ্ববিদ্যালয়ের শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগে বিশ্ব আইবিডি দিবস উপলক্ষে আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ এসব কথা বলেন।  

বিএসএমএমইউ উপাচার্য বলেন, বর্তমানে মানুষের খাওয়া দাওয়া আর আগের মত নেই। আমাদের অবশ্যই স্বাভাবিক জীবনে ফিরে যেতে হবে। আইবিডি রোগ শুধু তরুণ বা মধ্য বয়সে নয়, শিশুদেরও হতে পারে। সে কারণে এ রোগের বিষয়ে ব্যাপক জনসচেতনতা সৃষ্টির প্রয়োজন। এ ক্ষেত্রে গণমাধ্যম প্রধান ভূমিকা রাখতে পারে। সচেতনতার জন্য এসব সভা সেমিনারের তথ্য প্রচার করলে সাধারণ মানুষ উপকৃত হবে।

এর আগে সকালে দিবসটি উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে একটি শোভাযাত্রার আয়োজন করা হয়। শোভাযাত্রায় অংশ নেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, সার্জারি অনুষদের ডিন মোহাম্মদ হোসেন, শিশু গ্যাস্ট্রোএন্টারোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. রোকুনুজ্জামান প্রমুখ। বিভাগের শিক্ষক, চিকিৎসক, নার্স, কর্মকর্তারাও শোভাযাত্রায় অংশ নেন।

টিআই/আরএইচ