কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম

প্রখ্যাত কিডনি বিশেষজ্ঞ অধ্যাপক ডা. কামরুল ইসলাম, একজন মানবিক চিকিৎসক হিসেবেই যার নাম ছড়িয়েছে দেশ-বিদেশে। বিনা পারিশ্রমিকে এক হাজার কিডনি প্রতিস্থাপন করে প্রথম আলোচনায় আসেন তিনি। এবার এক হাজার ২০০ কিডনি প্রতিস্থাপনের মাইলফলক স্পর্শ করতে যাচ্ছেন তিনি। 

মঙ্গলবার (১৮ অক্টোবর) সন্ধ্যায় সেন্টার ফর কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি (সিকেডি) হাসপাতালে এক রোগীর কিডনি প্রতিস্থাপনের মাধ্যমে তিনি এই কীর্তি গড়বেন।

সোমবার (১৭ অক্টোবর) সন্ধ্যায় অধ্যাপক ডা. কামরুল ইসলাম নিজেই ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেছেন।

আরও পড়ুন>> কিডনি রোগের লক্ষণ ও কিডনি ভালো রাখার উপায়

তিনি জানান, সবার দোয়ায় আমরা কাল ১২শতম কিডনি প্রতিস্থাপন করতে যাচ্ছি। এটা আমার জন্য গৌরবের। মানুষের জন্য কিছু করছি, এটা ভাবলেই আমার কাছে অন্যরকম একটা ভালোলাগা কাজ করে। আমার জন্য দোয়া করবেন যেন আমৃত্যু মানুষের সেবায় কাজ করে যেতে পারি।

জানা গেছে, ২০০৭ সালের সেপ্টেম্বর থেকে সফলভাবে তিনি এক হাজার ৯৯৯ জন রোগীর কিডনি প্রতিস্থাপন করেছেন। সাফল্যের হার শতকরা ৯৫ শতাংশ, যা আন্তর্জাতিক পর্যায়ের সমকক্ষ।

প্রসঙ্গত, অধ্যাপক কামরুল ইসলাম ঢাকা মেডিকেল কলেজের কে-৪০ ব্যাচের শিক্ষার্থী। ১৯৮২ সালে তখনকার ৮টি মেডিকেল কলেজের সম্মিলিত ভর্তি পরীক্ষায় প্রথম স্থান অধিকার করেন তিনি। উচ্চশিক্ষাগ্রহণ করেন যুক্তরাজ্যের রয়্যাল কলেজ অব সার্জনস অব এডিনবার্গ থেকে।

মুক্তিযুদ্ধের সময় তার বাবা আমিনুল ইসলাম পাকশী ইক্ষু গবেষণা ইনস্টিটিউটে কর্মরত ছিলেন। মুক্তিযোদ্ধাদের সহযোগিতা করায় স্থানীয় রাজাকার ও বিহারীরা তাকে হত্যা করে।

অধ্যাপক কামরুল ১৯৯৩ সালে স্বাস্থ্য ক্যাডারে যোগ দেন। তিনি ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড ইউরোলজি হাসপাতালের সহকারী অধ্যাপক ছিলেন। প্রথমবারের মতো সফলভাবে কিডনি প্রতিস্থাপনের কাজ করেন ২০০৭ সালে। ২০১১ সালে সরকারি চাকরি ছেড়ে প্রতিষ্ঠা করেন সিকেডি হাসপাতাল।

টিআই/জেডএস