চিকিৎসাবিজ্ঞান নিয়ে আন্তর্জাতিক গবেষণা পত্রিকা দ্য ল্যানসেটের ২০২৪ সালের মেডিকেল অক্সিজেন সিকিউরিটি বিষয়ক গ্লোবাল হেলথ কমিশনে সহ-সভাপতিত্ব করতে যাচ্ছে বাংলাদেশ। এতে বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে আন্তর্জাতিক উদরাময় গবেষণা কেন্দ্র, বাংলাদেশ (আইসিডিডিআর,বি)।

বুধবার (৯ নভেম্বর) দুপুরে বিশ্ব নিউমোনিয়া দিবস উপলক্ষে আইসিডিডিআর,বি ও ডাটা ফর ইমপ্যাক্ট আয়োজিত এক অনুষ্ঠানে এই তথ্য জানানো।

অনুষ্ঠানে বলা হয়, ২০২৪ সালে প্রকাশিত হতে যাওয়া মেডিকেল অক্সিজেন সিকিউরিটি সংক্রান্ত ল্যানসেট গ্লোবাল হেলথ কমিশনে বাংলাদেশ সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করবে। এতে কমিশনারদের একজন হিসেবে দায়িত্ব পালন করবেন আইসিডিডিআর,বি’র সিনিয়র ডিরেক্টর (এমসিএইচডি) ডা. শামস এল আরেফিন।

আইসিডিডিআর,বি'র পক্ষ থেকে ডা. আহমেদ এহসানুর রহমান বলেন, এই কমিশন হাইপক্সেমিয়ার ওপর দৃষ্টিপাত করবে বলে আশা করা হচ্ছে। অর্থাৎ, কীভাবে অক্সিজেন অ্যাক্সেসকে সংজ্ঞায়িত এবং পরিমাপ করতে হবে, কোন অক্সিজেন দ্রবণ কোন কোন পরিস্থিতিতে সবচেয়ে ভাল কাজ করে তা নিয়ে কাজ করবে। এ ছাড়া কীভাবে অর্থনৈতিক ও রাজনৈতিক সদিচ্ছা জাগরণের মাধ্যমে কাঙ্খিত পরিবর্তন আনা সম্ভব তা নিয়েও কাজ করা হবে। 

তিনি বলেন, এই কমিশন স্বাস্থ্যসেবার সব স্তরে যেমন—বাড়ি থেকে হাসপাতাল পর্যন্ত, নবজাতক থেকে বৃদ্ধ পর্যন্ত, যেসব শারীরিক সমস্যায় হাইপক্সেমিয়ার ঝুঁকি রয়েছে এবং যে উপায়ে অক্সিজেনের অ্যাক্সেস বৃদ্ধির মাধ্যমে স্বাস্থ্যব্যবস্থা আরও শক্তিশালী হবে, তার সবকিছু নিয়েই কাজ করবে। 

কমিশনটির সহ-সভাপতি হিসেবে আরও দায়িত্ব পালন করবে—উগান্ডার মেকেরের বিশ্ববিদ্যালয়, অস্ট্রেলিয়ার মেলবোর্ন বিশ্ববিদ্যালয় ও মারডক চিলড্রেনস রিসার্চ ইনস্টিটিউট। 

টিআই/কেএ