নিবন্ধন ছাড়াই অবৈধভাবে চিকিৎসা কার্যক্রম পরিচালনা করায় রাজধানীর মিরপুর রূপনগরের আলম মেমোরিয়াল হাসপাতাল বন্ধ করে দিয়েছে স্বাস্থ্য অধিদপ্তর। সম্প্রতি কুড়িগ্রাম থেকে হাতের অপারেশন করতে আসা ৫ বছরের শিশু মাইশার পেট কাটার ঘটনায় হাসপাতালটি আলোচনায় আসে। এর পরিপ্রেক্ষিতে পরিদর্শন শেষে হাসপাতালটি বন্ধ করে দেওয়া হয়।

রোববার (৪ ডিসেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হাসপাতাল ও ক্লিনিক শাখার পরিচালক (ভারপ্রাপ্ত) ডা. শেখ দাউদ আদনান স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ অবৈধ প্রক্রিয়ায় স্বাস্থ্য সেবা প্রদান হতে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়। 

জানা গেছে, রূপনগর আলম মেমোরিয়াল হাসপাতালের বিএমডিসি সনদ নেই। নিয়মবহির্ভূতভাবে চালানো হচ্ছে চিকিৎসা।

আরও পড়ুন : হাতের আঙুলের অস্ত্রোপচারে শিশুর মৃত্যু, চিকিৎসকের শাস্তি দাবি

অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে বলা হয়, অধিদপ্তরের পরিদর্শন কার্যক্রমের চলমান প্রক্রিয়ার অংশ হিসেবে আলম মেমোরিয়াল হাসপাতালে  সরেজমিনে গিয়ে দেখা যায় প্রতিষ্ঠানটি নিয়মানুগভাবে নিবন্ধিত নয়, যা সম্পূর্ণ বেআইনি। এছাড়া পরিদর্শন দল প্রতিষ্ঠানে কর্মরতদের মৌখিকভাবে এ অবৈধ কাজ তথা প্রতিষ্ঠান বন্ধ করার নির্দেশনা দিয়েছেন।

পরিদর্শন শেষে লিখিতভাবেও এই অবৈধ প্রক্রিয়ায় স্বাস্থ্য সেবা দেওয়া থেকে বিরত থাকার নির্দেশ দেওয়া হয়।

গত ৩০ নভেম্বর সকালে ঢাকার রূপনগরে আলম মেমোরিয়াল হাসপাতালে অস্ত্রোপচার হয় মাইশার। সেদিন সকালেই তাকে অপারেশন থিয়েটারে (ওটি) নেওয়া হয়। ঘণ্টা দেড়েক ওটিতে রাখার পর তারা জানায়, রোগীর অবস্থা খারাপ। তাকে এখনই আইসিইউ সাপোর্ট দিতে হবে। পরে হাসপাতাল থেকে একটি গাড়িতে করে মিরপুর-১ মাজার রোডের গ্লোবাল স্পেশালাইজড হাসপাতালে পাঠানো হয়। সেখানে নেওয়ার পর হাসপাতালটির মেডিক্যাল অফিসার ডা. তৌহিদুল মাইশাকে মৃত ঘোষণা করেন।

টিআই/এসএম