জন্মগত মুখমণ্ডলের বিকৃতি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীর বিনামূল্যে চিকিৎসা সেবার জন্য শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারির ৩য় ক্যাম্প উদ্বোধন করা হয়েছে।

মহান বিজয় দিবস-২০২২ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) জন্মগত মুখমণ্ডলের বিকৃতি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীর বিনামূল্যে চিকিৎসা সেবার জন্য শহীদ শেখ জামাল ফ্রি প্লাস্টিক সার্জারির ৩য় ক্যাম্প উদ্বোধন করা হয়েছে।

শনিবার (১৭ ডিসেম্বর) সকালে মহান বিজয় দিবস-২০২২ উপলক্ষে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) এ ক্যাম্পের উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

এসময় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যলয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা.  মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি ইউনিটের প্রধান অধ্যাপক ডা. আইয়ুব আলীসহ বিশ্ববিদ্যালয়ের সব বিভাগের বিভাগীয় চেয়ারম্যানরা, শিক্ষক, বিভিন্ন অফিস প্রধানরা, চিকিৎসক, কর্মকর্তা, নার্স, মেডিক্যাল টেকনোলজিস্ট, কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে প্লাস্টিক সার্জারি ইউনিটের উদ্যোগে ১৭ ও ১৮ ডিসেম্বর ‘জন্মগত মুখমণ্ডলের বিকৃতি, ঠোঁট কাটা ও তালু কাটা রোগীর বিনামূল্যে অস্ত্রোপচার চলবে। এর আগে গত ১৪ ও ১৫ ডিসেম্বর রোগী বাছাই করা হয়।

এসময় শারফুদ্দিন আহমেদ বলেন, বঙ্গবন্ধুর কারণেই স্বাধীন বাংলাদেশ অর্জন করা সম্ভব হয়েছে। যে কারণেই আজ আমরা ডাক্তার, ইঞ্জিনিয়ার, বড় বড় কর্মকর্তা হতে পেরেছি। দেশ স্বাধীন না হলে আজও আমাদের পাকিস্তানের গোলামী করতে হতো। বঙ্গবন্ধু বাংলাদেশের জন্য জীবন দিয়ে গেছেন। বঙ্গবন্ধুর রক্তের ঋণ আমরা কোনোদিন শোধ করতে পারবো না। তবে আমরা যদি নিজ নিজ দায়িত্ব কর্তব্য সঠিকভাবে পালন করি, তাহলে বঙ্গবন্ধুর আত্মা শান্তি পাবে।

তিনি বলেন, বঙ্গবন্ধু চেয়েছিলেন এই প্রতিষ্ঠানটি (বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়) এমনভাবে গড়ে তোলা হোক যাতে করে দেশের রোগীদের চিকিৎসার জন্য দেশের বাইরে যেতে না হয়। বঙ্গবন্ধুর সেই লক্ষ্য অর্জনে বিশ্ববিদ্যালয়ের বর্তমান প্রশাসন অবিরাম কাজ করে যাচ্ছে।

টিআই/এসএম