চিকিৎসকদের উপহার দেওয়ার প্রবণতা কমিয়ে আনতে ওষুধ কোম্পানিগুলোকে পরামর্শ দিয়েছেন ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ। তিনি বলেন, এতে ওষুধের দাম বাড়াতে হবে না। এখন দাম বাড়ানোর জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো থেকে অধিদপ্তরে চাপ রয়েছে।

বুধবার (৪ জানুয়ারি) রাজধানী হোটেল ইন্টারকন্টিনেন্টালে বাংলাদেশ ন্যাশনাল হেলথ অ্যাকাউন্টসের ষষ্ঠ রাউন্ডের চূড়ান্ত ফল অবহিতকরণ কর্মশালায় তিনি এসব কথা বলেন।

আরও পড়ুন>>টাকা-উপহারে ‘বিক্রি হচ্ছেন’ চিকিৎসক, বাড়ছে ব্যয়!

মহাপরিচালক বলেন, ওষুধ কোম্পানিগুলো যদি অ্যাগ্রেসিভ মার্কেটিং থেকে সরে আসে এবং মার্কেটিংয়ে খরচ কমিয়ে দেয় তাহলে ওষুধের দাম কমে যাবে বলে আমি মনে করি।

মোহাম্মদ ইউসুফ বলেন, করোনা মহামারি ও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের ফলে ডলারের সংকট দেখা দিয়েছে। ফলে কাঁচামাল আনতে সমস্যা হচ্ছে, যার কারণে ওষুধের দাম বাড়াতে আমাদের চাপ রয়েছে। এজন্য চিকিৎসকদের এগিয়ে আসতে হবে।

আরও পড়ুন>>ভেজাল ওষুধ তৈরি হয়, স্বীকার করলেন স্বাস্থ্যমন্ত্রী

তিনি বলেন, দেশের ৯৮ ভাগ ওষুধ আমরা তৈরি করি। দুই ভাগ ওষুধ বাইরে থেকে আনতে হয়। তাই সমস্যা হওয়ার কথা নয়। চাপ সামাল দিতে সরকারের নীতিনির্ধারকদের সঙ্গে কথা হচ্ছে। একই সঙ্গে সংকট মোকাবিলায় বিভিন্ন কোম্পানি থেকে চিকিৎসকদের উপহার নেওয়া কমিয়ে দিতে হবে।

এসময় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক, স্বাস্থ্যসেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা আহমেদুল কবির উপস্থিত ছিলেন।

টিআই/কেএ