শারীরিক স্বাস্থ্যের পাশাপাশি মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা অত্যন্ত জরুরি বলে মন্তব্য করেছেন আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উপচার্য মোহাম্মদ ফাজলি এলাহি।

রোববার (৫ ফেব্রুয়ারি) বিকেল ৩টায় রাজধানীর আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মানসিক স্বাস্থ্য নিয়ে সচেতনতামূলক কার্যক্রম উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, মানসিক স্বাস্থ্য বিষয়ক সচেতনতা মানুষের দোরগোড়ায় পৌঁছে দিতে হবে। বিভিন্ন আসক্তির প্রতিরোধকল্পে জনসচেতনতা তৈরি করতে হবে। নিজের ও পাশের মানুষের মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন হতে হবে।

ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের অধীনে মনোযত্ন আউটডোর কাউন্সিলিং সেন্টার এবং আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের যৌথ উদ্যোগে এ কার্যক্রম উদ্বোধন করা হয়।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইন্সটিটিউটের সহকারী অধ্যাপক মনোরোগ বিশেষজ্ঞ ডা. হেলাল উদ্দিন আহমেদ।

তিনি মানসিক স্বাস্থ্য ভালো রাখার উপায় এবং বিভিন্ন আসক্তির লক্ষণ, প্রতিরোধের উপায়ের ওপর আলোকপাত করেন।

অনুষ্ঠানে সঞ্চালনা করেন ঢাকা আহছানিয়া মিশন স্বাস্থ্য সেক্টরের সিনিয়র সাইকোলজস্টি এবং মনোযত্ন আউটডোর কাউন্সিলিং সেন্টারের ফোকাল রাখী গাঙ্গুলী। স্বাগত বক্তব্য রাখেন আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের মেডিকেল অফিসার ডা.মোহাম্মদ খালেদ হাসান। এই কার্যক্রমে আহছানউল্লা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

এমএসি/কেএ