শিক্ষাপ্রতিষ্ঠানে ক্যাম্পেইন চালিয়ে তরুণীদের জরায়ু ক্যানসারের সারভারিক্স নামক নকল টিকা দেওয়ার আলামত পেয়েছে ঔষধ প্রশাসন অধিদপ্তর। এই অবস্থায় ঔষধ প্রশাসন অধিদপ্তর বা স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমতি ছাড়া এ ধরনের ভ্যাকসিনেশন প্রোগ্রাম স্কুল কলেজে না করার নির্দেশনা দেওয়া হয়েছে।

সম্প্রতি মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক বরাবর পাঠানো ঔষধ প্রশাসন অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ ইউসুফ সই করা এক চিঠিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, আপনাদের অবহিত করা যাচ্ছে যে, সারভারিক্স ভ্যাকসিন (হিউম্যান প্যাপিলোমা ভাইরাস ভ্যাকসিন) নকল পাওয়া গেছে। আনরেজিস্টার্ড (আমদানি নিষিদ্ধ) হেপাটাইটিস বি টিকা ভায়াল হতে খালি ডায়ালে আংশিক ভরে সারভারিক্স ভ্যাকসিনের নকল লেবেল লাগিয়ে একটি নকলবাজ চক্র নকল করেছে, যা ১৬ মার্চ তারিখে সিআইডি কর্তৃক জব্দ করা হয়েছে।

চিঠিতে আরো বলা হয়, গত ১৮ মার্চ তারিখে ঔষধ প্রশাসন অধিদপ্তরের কর্মকর্তাগণ মিরপুরের দারুস সালাম এআর খান ফাউন্ডেশনে ভ্যাকসিনটি দিয়ে মেয়েদের ভ্যাকসিনেশন করা হতো তার আলামত পেয়েছে। একই সঙ্গে গাজীপুর জেলায় বিভিন্ন স্কুল, কলেজে নকল ভ্যাকসিনের প্রচারণা করা হয়েছে বলে জানা গেছে।

এই অবস্থায় স্কুল, কলেজে বেসরকারি পর্যায়ে কোন ধরনের ভ্যাকসিনেশন করার জন্য বলা হলে এ বিষয়ে ঔষধ প্রশাসন অধিদপ্তর/স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমোদন থাকা আবশ্যক। ঔষধ প্রশাসন অধিদপ্তর/ স্বাস্থ্য অধিদপ্তরের পূর্বানুমতি ছাড়া এ ধরনের ভ্যাকসিনেশন প্রোগ্রাম স্কুল কলেজে না করার জন্য বিশেষভাবে অনুরোধ করা হলো।

টিআই/এমএ