না ফেরার দেশে চলে গেলেন গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী। গণস্বাস্থ্য কেন্দ্রে তার দীর্ঘদিনের সহকর্মী ছিলেন অধ্যাপক ব্রি. জেনারেল (অব.) ডা. মামুন মোস্তাফী। ডা. জাফরুল্লাহ প্রসঙ্গে তিনি বলেন, আমার জীবনে সবচেয়ে বড় সম্মানের বিষয় হলো আমি ডা. জাফরুল্লাহর সঙ্গে কাজ করতে পেরেছি, তার মতো দ্বিতীয় একটা মানুষ এখনো দেখিনি।

মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে ডা. জাফরুল্লাহর মৃত্যু-পরবর্তী তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় ঢাকা পোস্টকে তিনি এ অনুভূতির কথা জানান।

ডা. জাফরুল্লাহর চিকিৎসায় গঠিত মেডিকেল বোর্ডের প্রধান সমন্বয়কারী মামুন মোস্তাফী বলেন, ‌তার মতো সৎ ও নির্ভেজাল মানুষ পৃথিবীতে সবসময় আসে না। মহান আল্লাহর কাছে আমি অশেষ কৃতজ্ঞতা জানাই এ জন্য যে ডা. জাফরুল্লাহর সঙ্গে আমি দীর্ঘদিন কাজ করতে পেরেছি।

তিনি বলেন, শুধু চিকিৎসা সেবায় জাফরুল্লাহর অবদান নয়, সমাজ ও রাজনীতিতেও তিনি অনেক অবদান রেখেছেন। আমার দৃষ্টিতে তিনি একজন অত্যন্ত তীক্ষ্ণ ও দূরদর্শী মানুষ ছিলেন। ওনার যেসব চিন্তা-চেতনা সেগুলো দেশের জন্য খুবই দরকারি ছিল। এরকম একটা মানুষ সমাজে থাকাটাই সমাজের জন্য একটা সম্পদ। তিনি যা ভালো মনে করতেন তাই করতেন, এমন সাহসী মানুষ দ্বিতীয়টা হয়তো আর আসবে না।

মামুন মোস্তাফী বলেন, ডা. জাফরুল্লাহ চৌধুরী শুধু নিজেই সমাজের জন্য সবকিছু করেননি, আরও বহু মানুষকে অবদান রাখারও ব্যবস্থা করে দিয়েছেন। যারা সমাজের ভালো চান, তারা জাফরুল্লাহ চৌধুরীকে সহযোগিতা করেছেন বলেই এই কাজগুলো করতে পেরেছেন।

তিনি আরও বলেন, ডা. জাফরুল্লাহ আমাদের মাঝে নেই, এখন আমাদের দায়িত্ব হলো তার কাজগুলোকে যথাযথভাবে সামনে এগিয়ে নিয়ে যাওয়া। যাতে করে তার হাতে গড়া জিনিসগুলো হারিয়ে না যায়। পাশাপাশি ওনার অসমাপ্ত কাজগুলো আমরা সবাই মিলে যেন সম্পন্ন করতে পারি সেটাই এই মুহূর্তের চাওয়া।

বীর মুক্তিযোদ্ধা ও গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ডা. জাফরুল্লাহ চৌধুরী মঙ্গলবার (১১ এপ্রিল) রাতে গণস্বাস্থ্য নগর হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান।

টিআই/ওএফ