তীব্র তাপপ্রবাহে অনেকের শরীরে জ্বালাপোড়া করে। কিছুতেই যেন আর রুচি নেই। এমন পরিস্থিতিতে ফল খেতে পারেন। তবে তা বাছাই করে খান। কারণ, এমন কিছু ফল রয়েছে যা এই তীব্র গরমে কিছুটা হলেও রেহাই দেবে। আবার শরীরকেও ঠান্ডা রাখবে।

এক্ষেত্রে প্রথম পছন্দে রাখতে পারেন তরমুজ। কারণ, এই ফলে প্রায় ৯২ শতাংশ পানি রয়েছে। যা এই গরমে শরীরে তরলের ভারসাম্য বজায় রাখে। এর ক্যালোরির পরিমাণও অনেক কম। সুতরাং ডায়েট নিয়ে যাদের মাথাব্যথা বেশি, তাদের জন্য গরমের আদর্শ ফল তরমুজ।

গরমে আরাম দেবে আরেক রসালো ফল লেবু। সরবতি লেবুতে ৮৭ শতাংশ পর্যন্ত পানি থাকে। আর এই চরম আবহাওয়ায় এ ধরনের ফল খুবই কার্যকর। গরমে কাহিল হয়ে গেলে লেবুচিনি পানির জুড়ি মেলা ভার। তা ওরস্যালাইনের পরিবর্তেও ব্যবহার করা যায়।

তরমুজ-লেবুর থেকেও বেশি পরিমাণ পানি থাকে শসায়, শতকরা প্রায় ৯৬ ভাগ। সালাদ করে বা স্মুদি তৈরি করে নিয়মিত এই ফল খান। পেটও ভরবে, ডিটক্সও হবে। আবার টক দই দিয়ে তৈরি রায়তাতেও শসা দিতে পারেন।

স্ট্রবেরি এখন অনেক জায়গাতেই পাওয়া যায়। এই ফলে ৯১ শতাংশ পানি থাকে। পাশাপাশি এটি চোখ, ত্বক ও নখের জন্য ভালো। অ্যান্টি-অক্সিডেন্ট গুণও রয়েছে স্ট্রবেরিতে। এছাড়া গরম থেকে বাঁচতে টমেটো খেতে পারেন।

/এসএসএইচ/