স্বতন্ত্র বোর্ড গঠন ও কোর্স কারিকুলাম সংশোধনসহ তিন দফা দাবিতে স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে অবস্থান কর্মসূচি পালন করেছেন মেডিকেল অ্যাসিস্ট্যান্ট ট্রেনিং স্কুলের (ম্যাটস) শিক্ষার্থীরা। অবস্থান কর্মসূচি শেষে মহাপরিচালক বরাবর স্মারকলিপি প্রদান করেন তারা।

সোমবার (২২ মে) মহাখালী স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তরের সামনে বাংলাদেশ ডিপ্লোমা মেডিকেল স্টুডেন্ট’স অ্যাসোসিয়েশনের (বিডিএমএসএ) আয়োজনে শতাধিক ম্যাটস শিক্ষার্থীদের নিয়ে এই অবস্থান কর্মসূচি পালন করা হয়।

আন্দোলনকারীদের দাবির মধ্যে রয়েছে, অনতিবিলম্বে ইন্টার্নশিপ বহাল রেখে কোর্স কারিকুলাম সংশোধন, বঙ্গবন্ধুর পঞ্চবার্ষিকী পরিকল্পনা অনুযায়ী উচ্চ শিক্ষার সুযোগ প্রদান ও বিগত দিনের সিদ্ধান্ত অনুযায়ী ‘মেডিকেল এডুকেশন বোর্ড অব বাংলাদেশ’ নামে স্বতন্ত্র বোর্ড গঠন করা।

এসময় সংগঠনের সভাপতি মুজাহিদুল ইসলাম বলেন, আমরা লক্ষ্য করছি ম্যাটস কোর্স কারিকুলাম যুগোপযোগীকরণের নামে মানহীন কারিকুলামে রূপান্তরিত করা হয়েছে। যেখানে ইন্টার্নশিপসহ চিকিৎসা শিক্ষার গুরুত্বপূর্ণ বিষয়গুলো বাতিল করা হয়েছে। যা আমাদের জাতীয় জীবনে দক্ষ জনবল হিসেবে গড়ে ওঠা থেকে বঞ্চিত করবে। যেহেতু পাস করা ডিএমএফ পেশাদাররা চিকিৎসাসেবার মতো অতিসংবেদনশীল কার্যক্রমের সঙ্গে জড়িত, তাই অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম বাস্তবায়িত হলে তা হবে জনগণের চিকিৎসাসেবার ক্ষেত্রে হুমকিস্বরূপ।

অবস্থান কর্মসূচি বাস্তবায়ন কমিটির প্রধান সমন্বয়ক আহসান হাবীব বলেন, সংগঠনের পক্ষ থেকে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ তথা স্বাস্থ্য শিক্ষা অধিদপ্তর ও বাংলাদেশ রাষ্ট্রীয় চিকিৎসা অনুষদে সদ্য প্রণীত অসংগতিপূর্ণ কোর্স কারিকুলাম সংশোধনের জন্য আবেদন করা হয়েছে। পরবর্তী সময়ে গত ১১ মার্চ ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে সংবাদ সম্মেলন এবং ১৪ মার্চ দেশব্যাপী ক্লাস বর্জন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়। তা‌তেও আশানুরূপ সাড়া পাওয়া যায়নি।

অবস্থান কর্মসূচিতে উপস্থিত ছিলেন সংগঠনের অর্থ সম্পাদক জহির ও সাবেক ছাত্র নেতা রাজিকুল ইসলাম রিফাত, রাকিব হাসান, মো. আরিফ ও সুমিত সিংহসহ আরও অনেকে। 

টিআই/কেএ