প্রকৃতির নিয়মেই বয়স বাড়ে। তাকে ধরে রাখার সাধ্য প্রাণীকূলের নেই। কিন্তু বয়সের ছাপ মুখে বা চুলে পড়ুক, তা চান না কেউই। অথচ পরিবর্তিত জলবায়ু, অতিরিক্ত দূষণ, খাওয়া-দাওয়ায় ব্যাপক অনিয়ম ত্বকের ওপর প্রভাব ফেলে। এসব কারণে না চাইতেই চেহারায় পড়ছে বার্ধক্যের ছাপ। এমন কিছু খাবার আছে যা আপনার বয়স না চাইতেই বাড়িয়ে দিচ্ছে, জেনে নিন সেগুলো কী কী।

ঝাল-মশলাদার খাবার
রান্নায় বেশি করে ঝাল ও মশলা না দিলে অনেকের আবার খাবার মুখে ওঠে না। মশলাদার খাবার কিন্তু রক্তনালিকে ফুলিয়ে দেয়। অত্যধিক ঝাল খেলে রক্তনালি ছিঁড়েও যায়। এই কারণে ত্বকে বেগুনি রঙের ছোপ পড়তে শুরু করে। বেশি ঝাল খেলে এই উপসর্গগুলো আগে থেকেই শরীরে দেখা দিতে শুরু করে।

সোডা, নরম পানীয় ও এনার্জি ড্রিঙ্ক
এই ধরনের পানীয় আপনি যত বেশি খাবেন, আপনার টিস্যুতে কোষের বয়স ততই দ্রুত হারে বাড়তে থাকবে। কারণ এসব পানীয়তে ক্যালরি ও চিনি উচ্চমাত্রায় থাকে। এই পানীয় মুখের ব্যাকটেরিয়ার সঙ্গে মিলে গিয়ে এক ধরনের অ্যাসিড তৈরি করে, যা দাঁতের এনামেলের ক্ষয় করে। এছাড়াও ওজন বৃদ্ধি এবং স্ট্রোক এবং ডিমেনশিয়ার উচ্চ ঝুঁকিও বাড়ায় এই পানীয়গুলো।

মদ্যপান
এই অভ্যাস শুধু লিভারের জন্য খারাপ নয়, এই অভ্যাসের কারণে ত্বকেরও ক্ষতি হয়। মদ্যপান করলে শরীরে পানির ঘাটতি হয়। নিয়মিত মদ্যপান ডিহাইড্রেশনের সমস্যা আরও বাড়িয়ে দেয়। এর ফলে ত্বকে বয়সের ছাপ পড়তে শুরু করে।

প্রক্রিয়াজাত মাংস
দীর্ঘদিন সংরক্ষণের কারণে বেকন, সসেজ, হ্যামে অত্যধিক মাত্রায় লবণ ও রাসায়নিক মেশানো থাকে। এগুলি বেশি মাত্রায় শরীরে গেলে হৃদরোগ, ডায়াবিটিস ও স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।

গ্লুটেন সমৃদ্ধ খাবার
গ্লুটেন সমৃদ্ধ খাবার আপনার বয়স বাড়িয়ে দিতে পারে। এসব খাবার (মূলত রুটি, পাউরুটি, পাস্তা, কেক, চিপস, সস, বিয়ার) অতিরিক্ত খাওয়া যাবে না। অতিরিক্ত খেলে গালে, কপালে ব্রণ, ফুসকুড়ি দেখা দিতে পারে। গ্লুটেন অ্যালার্জির ফলে ত্বকে র‌্যাশও হতে পারে।

সূত্র : আনন্দবাজার

জেডএস