শিশুদের উন্নত চিকিৎসার লক্ষ্যে ঢাকায় সরকারি একটি বিশেষায়িত শিশু হাসপাতাল করা দরকার বলে মনে করেন ঢাকা মেডিক্যাল কলেজ (ঢামেক) হাসপাতালের চিকিৎসকরা। 

তারা বলেন, রাজধানীর শ্যামলীতে যে শিশু হাসপাতালটি রয়েছে, তা স্বায়ত্তশাসিত। এই অবস্থায় পুরোপুরি সরকারি একটি হাসপাতাল করা খুবই প্রয়োজন।

শনিবার (৩ জুন) দুপুরে ঢামেক সভা কক্ষে ঢামেক হাসপাতালের শিশু সার্জারি, নিওনেটাল সার্জারি, শিশু সার্জিক্যাল অনকোলজি এবং শিশু ইউরোলজি বিভাগ আয়োজিত এক সেমিনারে চিকিৎসকরা এসব কথা বলেন।

তারা বলেন, আলাদা হাসপাতাল করা হলে শিশুদের চিকিৎসা সেবার মান আরও উন্নত হবে।

ঢামেক হাসপাতালের শিশু সার্জারি বিভাগের প্রধান অধ্যাপক ডা. মো. আশরাফ উল হক কাজলের সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন।  

অধ্যাপক ডা. মো. আশরাফ উল হক কাজল বলেন, ১৯৯৩ সালে ১০টি বেড নিয়ে শিশু সার্জারি বিভাগের যাত্রা শুরু করে ঢামেক। বর্তমানে বেড সংখ্যা ৮৭টি। যেখানে বহির্বিভাগ, আন্তঃবিভাগ জরুরি চিকিৎসা এবং বিশেষায়িত চিকিৎসা (নবজাতক, শিশু ক্যান্সার, শিশু ইউরোলজি, লেপারোস্কোপি সার্জারি এবং কলোনোস্কোপি) দেওয়া হচ্ছে। এখানে ৮৭টি বেডের বিপরীতে প্রতিনিয়ত ১৫৫ বা এর অধিক শিশু রোগী ভর্তি থাকে।

ঢামেকের উপাধ্যক্ষ ও নবজাতক বিভাগের প্রধান অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলু বলেন, বেডের সংখ্যার চেয়ে এখানে কয়েকগুণ বেশি শিশু রোগী ভর্তি থাকে। শিশুদের আরও উন্নত চিকিৎসার কথা চিন্তা করে হলেও ঢাকায় সরকারি একটি বিশেষায়িত শিশু হাসপাতাল করা দরকার। রাজধানীর শ্যামলীতে যে শিশু হাসপাতালটি রয়েছে, তা স্বায়ত্তশাসিত। কাজেই পুরোপুরি সরকারি একটি হাসপাতাল করা খুবই প্রয়োজন।

অনুষ্ঠানে প্রধান অতিথি জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন বলেন, ঢামেক সবচেয়ে বৈশিষ্ট্যময় হাসপাতাল। প্রতিদিন অসংখ্য রোগী এখানে চিকিৎসা নেন। চিকিৎসকদের দক্ষতা, যোগ্যতা এবং কোয়ালিটির ক্ষেত্রে ঢাকা মেডিকেলের জুড়ি নেই।

এসময় শিশুদের জন্য বিশেষায়িত হাসপাতাল প্রতিষ্ঠার প্রস্তাবসহ চিকিৎসকদের সবগুলো প্রস্তাবনা নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করবেন বলেও জানান জনপ্রশাসন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, স্বাস্থ্য মন্ত্রণালয়ের সাবেক সচিব সিরাজুল ইসলাম, ঢামেক অধ্যক্ষ অধ্যাপক ডা. মো. শফিকুল আলম চৌধুরী, উপাধ্যক্ষ অধ্যাপক ডা. আব্দুল হানিফ টাবলু, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ডা. দেবেশ চন্দ্র তালুকদার প্রমুখ।

টিআই/এসকেডি