করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণ ও কোভিডসহ অন্যান্য সব রোগে আক্রান্ত রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) পুনরায় চালু হচ্ছে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’। এছাড়াও টিকাদান কেন্দ্রে সাংবাদিক ও বয়স্কদের জন্য চালু হচ্ছে আলাদা বুথ।

মঙ্গলবার (১৩ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. শারফুদ্দিন আহমেদ এ তথ্য জানিয়েছেন। বিএসএমএমইউ কনভেশন সেন্টারের টিকাদান কার্যক্রম পরিদর্শন শেষে তিনি এসব কথা জানান।

তিনি জানান, দেশে আশঙ্কাজনক হারে করোনার সংক্রমণ বাড়ছে। এ অবস্থায় সংক্রমণ মোকাবিলায় বিএসএমএমইউতে চালু রয়েছে বহির্বিভাগ ও ফিভার ক্লিনিকের অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি এবং ভার্চুয়াল আউটডোর। এছাড়াও মহামারি চলাকালীন কোভিড এবং অন্যান্য সব রোগে আক্রান্ত দেশের সব রোগীদের বিশেষজ্ঞ চিকিৎসাসেবা নিশ্চিত করতে পুনরায় চালু হচ্ছে বিশেষজ্ঞ পরামর্শ সেবা কেন্দ্র বিশেষজ্ঞ হেলথ লাইন। রোগীরা সকাল ৮টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত ০৯৬১১৬৭৭৭৭৭ এ ডায়াল করে ‘বিশেষজ্ঞ হেলথ লাইন’ এর মাধ্যমে বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ সেবাটি নিতে পারবেন।

শারফুদ্দিন আহমেদ বলেন, এছাড়াও ৩৩৩ অথবা ১৬২৬৩ নম্বরে ডায়াল করেও এ সেবা নেওয়া যাবে। এ বিশেষজ্ঞসেবা পরবর্তী সময়ে দেশের টেলিমেডিসিন সেবাদানকারীদের মাধ্যমে আরও সম্প্রসারিত করা হবে।

তিনি আরও বলেন, জ্বর, সর্দি, কাশি, শ্বাসকষ্টজনিত রোগে আক্রান্ত রোগীরা ০১৪০৬ ৪২ ৬৪৪৩ এই নম্বরে কল করেও পরামর্শ সেবা নিতে পারেন। বহির্বিভাগেও অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু আছে। রোগীরা তাদের পছন্দের তারিখ ও সময় নির্ধারণ করে অনলাইনে এপয়েন্টমেন্ট করতে পারবেন এবং সে অনুযায়ী নির্ধারিত সময়ে এসে আলাদা লাইনে অপেক্ষা ছাড়াই দ্রুত চিকিৎসাসেবা নিতে পারবেন।

এর আগে করোনা মহামারির শুরু থেকেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার পরামর্শ অনুযায়ী উন্নত দেশের আদলে বিএসএমএমইউর পক্ষ থেকে ‘ভার্চুয়াল আউটডোর’ চালু করা হয়েছিলো। ‘ভার্চুয়াল আউটডোর’ থেকে দেশের যেকোন প্রান্ত থেকে যে কেউ টেলিফোনের মাধ্যমে আউটডোর সেবা গ্রহণ করতে পারেন এবং সংশ্লিষ্ট চিকিৎসক প্রয়োজনে রোগীকে শাহবাগ বিএসএমএমইউ আউটডোরে রেফার করলে সেখানে তিনি চিকিৎসাসেবা গ্রহণের ক্ষেত্রে অগ্রাধিকার লাভ করেন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, বিএসএমএমইউয়ের ফিভার ক্লিনিকে রোগীদের দীর্ঘ লাইনে অপেক্ষার ফলে সৃষ্ট ভোগান্তি কমানো এবং ভীড়ের কারণে রোগের সংক্রমণের বিস্তার রোধে আগে থেকেই অনলাইন এপয়েন্টমেন্ট পদ্ধতি চালু রয়েছে। সেখান থেকে প্রয়োজনে আগত রোগীদের কোভিড-১৯ সন্দেহ করা হলে আরটি-পিসিআর ফর কোভিড-১৯ পরীক্ষার ব্যবস্থা করা হয় এবং পরীক্ষার ফলাফল একদিনের মধ্যেই এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হয়।

এছাড়াএ সব ফ্রন্টলাইন যোদ্ধাদের (চিকিৎসক, নার্স, হাসপাতালে কর্মরত অন্যান্য সেবাদানকারী, সাংবাদিক, পুলিশ, ব্যাংকার, প্রকৌশলী ইত্যাদি) ফিভার ক্লিনিকে পরীক্ষার ক্ষেত্রে অগ্রাধিকার দেওয়া হয়।

টিআই/এসএম