প্রথমবারের মতো মানব রোগীর দেহে বসানো হয়েছে নিউরালিংকের ব্রেইন চিপ (ইলেকট্রনিক চিপ)। প্রাথমিক অবস্থায় প্রক্রিয়াটি সফল হিসেবেই বিবেচিত হচ্ছে। 

জানা যায়, ইলন মাস্কের কোম্পানি নিউরোলিঙ্ক প্রথমবার মানুষের মস্তিষ্কে চিপ বসাতে সফল হয়েছে। আর এর মধ্য দিয়ে প্রথমবার বিশেষ চ্যানেল তৈরি হলো কম্পিউটার ও মানুষের ব্রেনের মধ্যে।

মঙ্গলবার এ তথ্য সবার সামনে আনেন ইলন মাস্ক। কিন্তু এরপরই প্রশ্ন দেখা দিয়েছে— কেমন কাজ করছে সেই চিপ?

এক প্রযুক্তি সাইটের প্রতিবেদনে বলা হয়, ২০১৬ সালে নিউরোটেকনোলজি কোম্পানি তৈরি করেন মাস্ক। কোম্পানির লক্ষ্য মস্তিষ্ক ও কম্পিউটারের মধ্যে সরাসরি যোগাযোগের চ্যানেল তৈরি করা। যা করতে ইতোমধ্যে সফলও হয়েছে কোম্পানিটি। বলা হচ্ছে— এটি নিউরোটেকনোলজি কোম্পানির জন্য একটি বিশাল পদক্ষেপ।

রিপোর্ট অনুসারে, প্রথম ইমপ্লান্ট গ্রহণকারী রোগীকে বলা হচ্ছে লিঙ্ক। আর প্রক্রিয়াটির পর চিপটি ভালোভাবে কাজ করছে বলে দাবি করা হচ্ছে।

এদিকে এক এক্স পোস্টে মাস্ক জানিয়েছেন, একজনের মস্তিষ্কে নিউরলিংক বসানো হয়েছে এবং তিনি দ্রুত সুস্থ হয় উঠছেন। প্রাথমিক ফলাফল খুবই ভালো এবং নিউরনের স্পাইকগুলো ভালোভালে নজর রাখছে এই চিপ।

জানা যায়, নিউরোটেকনোলজির উদ্দেশ্য হল মানুষের ক্ষমতাকে সুপারচার্জ করা। এএলএস বা পারকিনসন্সের মতো স্নায়বিক রোগের চিকিৎসা করা।

এমজে