বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আসা রোগী ও সাধারণ মানুষের প্রত্যাশা পূরণে সর্বশক্তি নিয়োগের প্রত্যয় ব্যক্ত করেছেন উপাচার্য হিসেবে নতুন নিয়োগ পাওয়া অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

তিনি বলেন, জাতির পিতার নামে প্রতিষ্ঠিত এ বিশ্ববিদ্যালয়ের কাছে মানুষের প্রত্যাশা অনেক বেশি। সেই প্রত্যাশা পূরণে আমি সর্বশক্তি নিয়োগ করব। চিকিৎসা শিক্ষা, চিকিৎসা সেবা ও গবেষণা তিনটি বিষয়কেই আমি প্রাধান্য দেব।

শুক্রবার (১৫ মার্চ) উপাচার্য হিসেবে নিয়োগ উপলক্ষ্যে ধানমন্ডি ৩২ নম্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও পরে বনানী কবরস্থানে বঙ্গবন্ধুর পরিবারের শহীদ সদস্যদের প্রতি শ্রদ্ধা নিবেদন শেষে এসব কথা বলেন বিএসএমএমইউর নতুন উপাচার্য।

দীন মো. নূরুল হক বলেন, ধানমন্ডি ৩২ নম্বর মহান স্বাধীনতার সূতিকাগার, আমাদের ভালোবাসার জায়গা, চেতনার জায়গা। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা হয়ত চিকিৎসা পেশায় ও স্বাস্থ্য সংশ্লিষ্ট প্রতিষ্ঠানে আমার দীর্ঘদিনের ক্লিনিক্যাল অভিজ্ঞতা, শিক্ষকতা ও প্রশাসনিক দক্ষতা বিবেচনায় নিয়ে দেশের প্রথম মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দিয়েছেন।

তিনি বলেন, এ বিশ্ববিদ্যালয়ে রয়েছে মাল্টিডিসিপ্লিনারি চিকিৎসার সুযোগ। তার সঙ্গে যুক্ত হয়েছে সুপার স্পেশালিটি। এখানে সব ধরনের চিকিৎসার সুযোগ রয়েছে। আমরা বিশ্ববিদ্যালয়ের বিশাল চিকিৎসক বাহিনীকে কাজে লাগিয়ে সব ধরনের চিকিৎসার সুযোগ নিশ্চিত করব।

নতুন উপাচার্য বলেন, কোনো রোগী যেন প্রতারিত না হয় এবং কোনো রোগী যেন চিকিৎসা সেবা থেকে বঞ্চিত না হয় সেদিকে বিশেষ গুরুত্ব দেওয়া হবে। এ বিশ্ববিদ্যালয়কে এশিয়া অঞ্চলের একটি উন্নতমানের রেফারেল হসপিটাল হিসেবে গড়ে তোলা হবে। বিশ্বমানের হাসপাতাল হিসেবে গড়ে তুলতে প্রচেষ্টা অব্যাহত রাখব। রোগীদের সেবার মান বৃদ্ধি করব।

তিনি আরও বলেন, এই বিশ্ববিদ্যালয়ে একটি বিশ্বমানের ক্যাজুয়ালিটি ইমার্জেন্সি বিভাগ গড়ে তোলা হবে। যাতে করে ঢাকা মেডিকেল কলেজের ওপর রোগীর চাপটা একটু কমে। একইসঙ্গে চিকিৎসকদের আরও দক্ষ করে গড়ে তুলতে বিশ্বমানের ফ্যাকাল্টিদের স্বল্পমেয়াদে ট্রেনার হিসেবে নিয়োগ দেওয়ার চেষ্টা করা হবে। যাতে করে বিশ্ববিদ্যালয়ের চিকিৎসকরা জ্ঞানে, প্রজ্ঞায়, চিকিৎসা বিজ্ঞানের সর্বশেষ অগ্রগতি সম্পর্কে ধারণা নিয়ে নিজেদের সমৃদ্ধ করে দেশেই রোগীদের বিশ্বমানের চিকিৎসা দিতে সক্ষম হন।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান স্মৃতি জাদুঘরের কিউরেটর মো. নজরুল ইসলাম খান, বিশ্ববিদ্যালয়ের মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ডা. আবু নাসার রিজভী, প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, হল প্রভোস্ট অধ্যাপক ডা. এস এম মোস্তফা জামান, অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. নাজির উদ্দিন মোল্লাহ সহ আরও অনেকে।

প্রসঙ্গত, বর্তমান উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের মেয়াদ শেষ হবে চলতি মাসেই (২৮ মার্চ)। এরপর নবনিযুক্ত উপাচার্য প্রখ্যাত চক্ষুরোগ বিশেষজ্ঞ অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক আগামী ২৯ মার্চ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্বভার গ্রহণ করবেন। স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক এই মহাপরিচালককে গত ১১ মার্চ আগামী চার বছরের জন্য বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে নিয়োগ দেন।

টিআই/এসএসএইচ