চলতি বছরের জানুয়ারি থেকে মার্চ মাসের মাঝামাঝি সময় পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা এক হাজার ৫০০ জন ছাড়িয়ে গেছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে এরই মধ্যে ২০ জন প্রাণ হারিয়েছেন।

স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে দেওয়া সবশেষ সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, চলতি বছরের ১ জানুয়ারি থেকে ১৯ মার্চ পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত হয়েছেন ১ হাজার ৫৮৫ জন। এর মধ্যে পুরুষ এক হাজার এক জন এবং নারী ৫৮৪ জন। এ সময়ে মারা গেছেন ২০ জন। এর মধ্যে পুরুষ ৯ জন, নারী ১১ জন।

এদিকে ডেঙ্গু মোকাবিলায় দেশের সব হাসপাতাল যাতে প্রস্তুত রাখা হয় সেজন্য সংশ্লিষ্টদের নির্দেশ দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার মন্ত্রী ডা. সামন্ত লাল সেন। মঙ্গলবার (১৯ মার্চ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভা কক্ষে ডেঙ্গু ও চিকুনগুনিয়া নির্মূলে করণীয় বিষয়াদি নিয়ে ঢাকার দুই সিটি করপোরেশনের সঙ্গে একটি আন্তঃমন্ত্রণালয় বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে তিনি এ কথা জানান।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, সমন্বয় সভার পরিসংখ্যানগত তথ্য অনুযায়ী, বাংলাদেশে বিগত ২৩ বছরে যত ডেঙ্গু রোগী চিকিৎসা নিয়েছে ২০২৩ সালে এক বছরেই তার থেকে বেশি রোগী আক্রান্ত হয়েছে। অর্থাৎ গত ২৩ বছরে দেশে মোট ডেঙ্গু রোগী ছিল প্রায় আড়াই লাখ। কিন্তু ২০২৩ সালে মাত্র এক বছরেই রোগী আক্রান্ত হয় প্রায় ৩ লাখ। এই সংখ্যা শুধু হাসপাতালে ভর্তি হওয়াদের। এর বাইরে তো আরও রোগী ছিলই। এতেই বোঝা যায়, ডেঙ্গু রোগী নিয়ে আমাদের এবার আগে থেকেই সতর্ক না হয়ে কোনো উপায় নেই। 

জেডএস