সোশ্যাল মিডিয়া দেখে ওজন কমানোর জন্য অ্যাপেল সিডার ভিনেগার খাচ্ছেন? চুলের চকচকে ভাব ফেরাতে অ্যাপেল সিডার ভিনেগার মাখছেন? এর উপকারিতা জানেন—

ফার্মেন্টেড আপেলের রস হলো অ্যাপেল সিডার ভিনেগার। বিশেষজ্ঞদের মতে, সৌন্দর্য ফুটিয়ে তুলতে এবং শরীর ভালো রাখতে এর একাধিক গুণাবলী রয়েছে। প্রতিদিন এক আউন্স অ্যাপেল সিডার ভিনেগার খেলে আপনি ওজন নিয়ন্ত্রণে রাখতে পারবেন।

গবেষণায় দেখা গিয়েছে, নিয়মিত এই ভিনেগার খেলে টাইপ টু ডায়াবেটিস নিয়ন্ত্রণে থাকে, ক্যান্সারের ঝুঁকি কমে। কার্ডিওভাস্কুলার স্বাস্থ্যের জন্যও এটি ভাল। তবে কয়েকটি গবেষণা দাবি করেছে, নার্ভের উপরে প্রভাব ফেলে এই ভিনেগার। সেক্ষেত্রে ডায়েটে এই ভিনেগার অন্তর্ভুক্ত করার আগে ডাক্তারের পরামর্শ নিতে ভুলবেন না।

শুধু শরীরের জন্য নয়, ত্বক ও চুলের পরিচর্যায় এই ভিনেগার দারুণ উপকারী। ১০০‌ মি.লি. পানিতে এক চামচ ভিনেগার মিশিয়ে শ্যাম্পু করার পর চুলে লাগান। এর ফলে ফিরবে উজ্জ্বলতা। অল্প গোলাপজলের সঙ্গে এই ভিনেগার মিশিয়ে আপনি ত্বকের টোনার হিসেবেও ব্যবহার করতে পারেন। আর ভিটামিন সি ত্বকের জন্য উপকারী।

শুধু তাই নয়, অবসাদ কাটাতেও এর গুণ অনেক। নানা শারীরবৃত্তীয় প্রক্রিয়া সহজ করে। কিডনির যেকোনও সংক্রমণের জন্যও এটি ভাল। এমনকি ত্বকের অ্যালার্জি, কিংবা কাটা-ছেঁড়াতেও পানির সঙ্গে মিশিয়ে এই ভিনেগার ব্যবহার করতে পারেন।

এমজে