বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) মেরুদণ্ড জোড়া লাগানো শিশু নুহা ও নাভার পর এবার আলাদা করা হচ্ছে সুমাইয়া ও খাদিজা নামের আরও দুই শিশুকে। তারা বর্তমানে বিএসএমএমইউয়ের কেবিন ব্লকের দ্বিতীয় তলায় চিকিৎসাধীন। শিগগিরই বিশ্ববিদ্যালয়ের একটি বিশেষজ্ঞ টিম এই অস্ত্রোপচার সম্পন্ন করবে বলে জানিয়েছেন বিএসএমএমইউর উপাচার্য অধ্যাপক ডা. দীন মো. নূরুল হক।

সোমবার (৮ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেবিন ব্লকের দ্বিতীয় তলায় চিকিৎসাধীন শিশু সুমাইয়া ও খাদিজাকে দেখতে যান উপাচার্য। এসময় তিনি কর্তব্যরত চিকিৎসকদের সার্বিক দিকনির্দেশনা দেন।

জানা গেছে, চিকিৎসাধীন সুমাইয়া ও খাদিজার বয়স ৩০ মাস। তাদের শরীরের পেছনের কোমর থেকে নিম্নাংশে জোড়া লাগানো। অস্ত্রোপচার প্রসঙ্গে বিশ্ববিদ্যালয়ের শিশু বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. একেএম জাহিদ হোসেন জানান, কমপক্ষে তিনবার জটিল অস্ত্রোপচারের মাধ্যমে এই জোড়া লাগা শিশুর আলাদা করার প্রক্রিয়া সম্পন্ন করতে হবে।

এদিকে সোমবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের বি ব্লকের রেজিস্ট্রার অফিস, প্রক্টর অফিস, পরীক্ষা নিয়ন্ত্রক অফিস, কেবিন ব্লকের অপারেশন থিয়েটার, আইসিইউ ও কেবিন ব্লকের দ্বিতীয় তলা পরিদর্শন করেন উপাচার্য ডা. দীন মো. নূরুল হক। এসময় তিনি পরিষ্কার-পরিচ্ছন্ন পরিবেশ বাজায় রাখার ওপর গুরুত্বারোপ করে অপ্রয়োজনীয় ও অব্যবহৃত বিভিন্ন জিনিসপত্র দ্রুত সরিয়ে ফেলার নির্দেশ দেন।

উপাচার্য আইসিইউ, অপারেশন থিয়েটার, কেবিন ব্লকে চিকিৎসাসেবার খোঁজ-খবর নেন এবং সেখানকার চিকিৎসাসেবা কার্যক্রম আরও উন্নত করার পরামর্শ দেন।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে এর আগে গত ২০ ফেব্রুয়ারি দীর্ঘ ১৫ ঘণ্টার জটিল অপারেশনের পর আলাদা হয় কুড়িগ্রামের মেরুদণ্ড জোড়া লাগানো শিশু নুহা ও নাভা। তাদের চিকিৎসার সব খরচ ব্যক্তিগতভাবে বহন করছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

টিআই/এসএসএইচ