বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের সঙ্গে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষকদের বৈঠক অনুষ্ঠিত হয়েছে। সেখানে ফ্যাটি লিভারের চিকিৎসায় কালো মেঘ ও অর্জুন এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় আমলকীর ওপর পরিচালিত গবেষণার ফলাফল আশাব্যঞ্জক বলে উল্লেখ করেছেন সংশ্লিষ্টরা।

মঙ্গলবার (৯ এপ্রিল) বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হকের সঙ্গে তার কার্যালয়ে বিশ্ববিদ্যালয়ের ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষকদের এ বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন ডিভিশন প্রধান অধ্যাপক ডা. মামুন আল মাহতাব স্বপ্নীল, সহযোগী অধ্যাপক ডা. আব্দুর রহিম, সহযোগী অধ্যাপক ডা. শেখ মোহাম্মদ নূর-ই-আলম ডিউ ও কনসালটেন্ট ডা. ফয়সাল আহমেদ। 

এ সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার অধ্যাপক ডা. আব্দুল হান্নান ও প্রক্টর অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল। অধ্যাপক ডা. স্বপ্নীল উপাচার্যকে ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনে চলমান রিসার্চ কার্যক্রম বিষয়ে অবহিত করেন।

সেখানে জানানো হয়, ডিভিশনটিতে বর্তমানে হেপাটাইটিস বির নতুন আবিষ্কৃত ওষুধ ন্যাসভ্যাকের অধিকতর গবেষণা কার্যক্রম পরিচালিত হচ্ছে। এছাড়াও ফ্যাটি লিভার এবং লিভার ক্যান্সারের চিকিৎসায় বাংলাদেশের বেশ কয়েকটি ঐতিহ্যবাহী হার্বাল মেডিসিনের ক্লিনিক্যাল ট্রায়ালও ডিভিশনটিতে বর্তমানে চলমান। দেশে বাংলাদেশ কাউন্সিল ফর সাইন্টিফিক অ্যান্ড ইন্ড্রাট্রিয়াল রিসার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় ও ন্যাশনাল ইন্সটিটিউট অব বায়োটেকনোলজি এবং দেশের বাইরে জাপানের ঔটা বিশ্ববিদ্যালয় এবং এহিমি বিশ্ববিদ্যালয়ের সঙ্গে ডিভিশনটির রিসার্চ কোলাবোরেশন রয়েছে। ভারতের সেন্ট্রাল কাউন্সিল ফর রিসার্চ ইন আয়ুর্বেদিক সাইন্সেসের সঙ্গে ডিভিশনটির যৌথ গবেষণার বিষয় আলোচনা চলছে।

ফ্যাটি লিভারের চিকিৎসায় কালো মেঘ, সিলিমারিন বা কাটা গেইদলে এবং অর্জুন আর লিভার ক্যান্সারের চিকিৎসায় আমলকীর ওপর ডিভিশনটিতে পরিচালিত গবেষণায় আশাব্যঞ্জক ফলাফল পাওয়া গেছে বলে জানানো হয়। এছাড়াও ক্রনিক কিডনি ডিজিজের রক্তশূন্যতার চিকিৎসায় ব্যবহৃত রক্সাডুস্ট্যাট নামক ওষুধটি লিভার সিরোসিসে রিপার্পাজ করেও ডিভিশনটিতে ভালো ফলাফল পাওয়া গেছে। বাংলাদেশ কাউন্সিল ফর সাইন্টিফিক অ্যান্ড ইন্ড্রাট্রিয়াল রিসার্চ, ঢাকা বিশ্ববিদ্যালয়, রাজশাহী বিশ্ববিদ্যালয় এবং ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের সঙ্গে যৌথভাবে পরিচালিত এ সমস্ত গবেষণার ফলাফল সামনে ডিসেমিনেট করার জন্য উপাচার্য এ সময় ইন্টারভেনশনাল হেপাটোলজি ডিভিশনের শিক্ষকদের নির্দেশ দেন। উপাচার্য অধ্যাপক ডা. দীন মোহাম্মদ নুরুল হক এসময় অলটারনেটিভ মেডিসিন অনুষদ চালু, এ বিষয়ে উচ্চতর শিক্ষার ব্যবস্থা এবং চলমান ওষুধের পাশাপাশি অলটারনেটিভ মেডিসিন আবিষ্কার, গুরুত্ব ও প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন। 

এদিকে উপাচার্যর কার্যালয়ে আজ ইন্টারনাল মেডিসিন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আবুল কালাম আজাদ, সম্পূর্ণ শ্রবণ প্রতিবন্ধী শিশুদের জন্য কক্লিয়ার ইমপ্ল্যান্ট প্রকল্পের পরিচালক অধ্যাপক ডা. এইচএম জহিরুল হক সাচ্চু, জন্মগত শিশু হৃদরোগীদের বিনা অপারেশনে চিকিৎসাসেবা প্রকল্পের সঙ্গে যুক্ত শিশু কার্ডিওলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. সাখাওয়াত আলম সাক্ষাৎ করে নিজ নিজ বিভাগ ও প্রকল্পের কার্যক্রম সম্পর্কে বিভিন্ন বিষয় তুলে ধরেন এবং উপাচার্য দিকনির্দেশনা প্রদান করেন।

এএসএস/এসকেডি