দেশে করোনা ভাইরাস সংক্রমণের তীব্রতা আবারও বাড়তে শুরু করেছে। এ অবস্থায় করোনা প্রতিরোধে টিকা নিলেও অবশ্যই প্রত্যেককে পরিষ্কার-পরিচ্ছন্ন মাস্ক পরতে হবে, সামাজিক দূরত্ব মেনে চলতে হবে, হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার করতে হবে ও প্রয়োজন মতো হাত ধুতে হবে।  

রোববার (২০ জুন) দুপুরে নিজ কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপে এসব কথা বলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।  

বিএসএমএমইউ ভিসি অবশ্যই মাস্ক পরার কথা বললেও করোনাভাইরাসের টিকার দুই ডোজ যারা নিয়েছেন তাদের জন্য যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি) বলছে ভিন্ন কথা। যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ কেন্দ্র বলছে, করোনা টিকার দু’টি ডোজ নিয়েছেন এমন ব্যক্তিরা মাস্ক না পরে অথবা সামাজিক দূরত্ব বিধি না মেনেই পুনরায় কর্মে যোগ দিতে পারবেন। এছাড়া গুরুতর উপসর্গ দেখা না দেওয়া পর্যন্ত করোনা পরীক্ষারও প্রয়োজন নেই। 

বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে সোমবার থেকে আবারো শুরু হচ্ছে করোনা ভাইরাসের প্রথম ডোজের টিকাদান কার্যক্রম। 

এ প্রসঙ্গে উপাচার্য বলেন, আগামীকাল সকাল সাড়ে ৯টা থেকে এই টিকাদান কার্যক্রম শুরু হবে। যারা সুরক্ষা অ্যাপের মাধ্যমে নিবন্ধন করেও এখন পর্যন্ত এক ডোজও টিকা নিতে পারেননি তারাই এই টিকা নিতে পারবেন।

প্রসঙ্গত, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব কনভেনশন হলে গত ২৫ এপ্রিল পর্যন্ত প্রথম ডোজের টিকা নিয়েছেন ৫৪ হাজার ৫ শত ৬৪ জন। 

এদিকে দেশে গত ২৪ ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত আরও ৮২ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে করোনায় দেশে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১৩ হাজার ৫৪৮ জনে। 

নতুন করে করোনা আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন ৩ হাজার ৬৪১ জন। এতে মোট শনাক্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৮ লাখ ৫১ হাজার ৬৬৮ জনে। ২০ জুন স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো করোনাবিষয়ক নিয়মিত সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে। 

টিআই/এনএফ