বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে (বিএসএমএমইউ) আরও একটি সফল কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হয়েছে। এক বড় বোন তার ছোট বোনকে কিডনি দিয়ে বাঁচিয়েছেন। এ নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে ৫৬৫টি সফল কিডনি প্রতিস্থাপন হয়েছে।

শনিবার (২০ নভেম্বর) দুপুরে ঢাকা পোস্টকে বিষয়টি নিশ্চিত করেছেন বিএসএমএমইউর জনসংযোগ কর্মকর্তা প্রশান্ত কুমার মজুমদার।

তিনি জানান, আজ (শনিবার) বিএসএমএমইউতে ১৬ বছর বয়সী আতুকিয়া নামের এক রোগীকে কিডনি দিয়েছেন রোগীর বোন ২৯ বছর বয়সী দেলোয়ারা। বর্তমানে কিডনি গ্রহীতা ও কিডনি দাতা উভয়েই সুস্থ আছেন।

সফল এই কিডনি প্রতিস্থাপন করেছেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ইউরোলজি বিভাগের অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল, অধ্যাপক ডা. তৌহিদ মো. সাইফুল হোসেন দিপু, সহযোগী অধ্যাপক ডা. মো. ফারুক হোসেনের নেতৃত্বে গঠিত চিকিৎসক টিম।

প্রশান্ত কুমার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদের নির্দেশনায় পুরোদমে এগিয়ে চলছে কিডনি প্রতিস্থাপন কার্যক্রম। আজ নিয়ে বিশ্ববিদ্যালয়টিতে ৫৬৪তম সফল কিডনি প্রতিস্থাপন হয়েছে।

তিনি আরও বলেন, করোনাসহ বিভিন্ন কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর রোগীদের জীবন বাঁচাতে বর্তমানে এই কার্যক্রম পুরোপুরি শুরু হয়েছে। ইউরোলজি বিভাগে এই কার্যক্রমে প্রধান ভূমিকা রাখছেন বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও দেশের বিশিষ্ট ইউরোলজিস্ট অধ্যাপক ডা. মো. হাবিবুর রহমান দুলাল।

এর আগে গত ১৪ নভেম্বর ২৩ বছর বয়সী মো. আবু হেনা শিশির নামে রোগীর সফল কিডনি প্রতিস্থাপন সম্পন্ন হয়। কিডনি দান করেছেন রোগীর মা ৪০ বছর বয়সী শারমিন আকতার।

টিআই/জেডএস