জাতীয় সংসদে প্রধান হুইপ নূর-ই-আলম চৌধুরী বলেছেন, পরিবারের কোনো সদস্য ক্যান্সারে আক্রান্ত হলে পরিবারের অনেক ক্ষতি হয়। এটা যেমন ব্যয়বহুল চিকিৎসা, তেমন অনেক সময় দিতে হয়। দেশেই আন্তর্জাতিক মানের চিকিৎসা ও শিক্ষা নিশ্চিত করতে হবে। বাংলাদেশের অর্থনীতির সবচাইতে বড় সম্পদ হলো মানবসম্পদ।

আজ (মঙ্গলবার) ক্যান্সার আক্রান্ত রোগীদের সহায়তা প্রদান উপলক্ষে ক্যান্সার মিশন ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। 

অনুষ্ঠানে বিভিন্ন ধরনের ক্যান্সারে আক্রান্ত শিশু, নারী-পুরুষ ও বয়স্কদের আর্থিক সহায়তা প্রদান করা হয়।  

বিশেষ অতিথির বক্তব্যে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা ক্যান্সার রোগীদের চিকিৎসাসেবার পরিধি আরও বিস্তৃত করতে দেশের ৮টি বিভাগে ৮টি বিশেষায়িত ক্যান্সার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নিয়েছেন। বিএসএমএমইউয়ে ক্যান্সার রোগীদের উন্নত চিকিৎসার ব্যবস্থা রয়েছে। এখানে চিকিৎসাসেবার পাশাপাশি উচ্চ শিক্ষার প্রদানের মাধ্যমে ক্যান্সার বিশেষজ্ঞ তৈরি করা হচ্ছে। ক্যান্সার প্রতিরোধে জনসচেতনা আরও বৃদ্ধি করতে হবে এবং ক্যান্সার রোগীদের সহায়তা নিশ্চিত করতে এই বিশ্ববিদ্যালয়ে একটি ফান্ড গঠন করা হবে। 

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব মো. শহীদ উল্লা খন্দকার। বিশেষ অতিথির বক্তব্যে তিনি বলেন, মানবিক মূল্যবোধ থেকে বিত্তবানদের ক্যান্সার রোগীদের সহায়তায় এগিয়ে আসা উচিত। 

ক্যান্সারে আক্রান্ত রোগীদের উদ্দেশে তিনি বলেন, আপনারা সাহস রাখুন, ধৈর্য হারাবেন না। দেশে এখন ক্যান্সার রোগীদের চিকিৎসা আগের তুলনায় অনেক উন্নত হয়েছে। বর্তমান সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা আপনাদের সাথে রয়েছেন, আমরা আপনাদের সাথে রয়েছি। 

তিনি আরও বলেন, মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন আওয়ামী লীগ সরকারের আমলেই দেশে স্বাস্থ্যখাতের অভাবনীয় উন্নয়ন ও সাফল্য  অর্জিত হয়েছে। দেশের চিকিৎসাসেবার প্রতি মানুষের আস্থাও বৃদ্ধি পেয়েছে। 

টিআই/এনএফ