দেশে প্রতিনিয়তই ক্যান্সারে আক্রান্ত রোগীর সংখ্যা বাড়ছে। বিষয়টি উদ্বেগজনক উল্লেখ করে ক্যান্সারের বিরুদ্ধে মানুষকে আরও সচেতন করার তাগিদ দিয়েছেন বিশেষজ্ঞরা। একই সঙ্গে ক্যান্সার মোকাবিলায় মাল্টিডিসিপ্লিনারি অ্যাপ্রোচ বাস্তবায়নের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের উদ্যোগে বিশ্ব ক্যান্সার দিবস-২০২২ উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে এসব কথা বলেন বক্তারা।

‘আসুন ক্যান্সার সেবায় বৈষম্য দূর করি’ প্রতিপাদ্য নিয়ে আসন্ন আগামী ৪ জানুয়ারি (শুক্রবার) সারাদেশে নানা আয়োজনে দিবসটি পালিত হবে।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিএসএমএমইউ উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ বলেন, ‘ক্যান্সার যাতে না হয় সেজন্য মানুষকে সচেতন হতে হবে, মানুষের মধ্যে ব্যাপক সচেতনতা সৃষ্টি করতে হবে। নিয়মিত ব্যায়ামের ওপর গুরুত্ব দিতে হবে। ধূমপান পরিহার করতে হবে। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে হবে। নিয়মিত পরীক্ষা-নিরীক্ষা করতে হবে।’

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে ক্যান্সারে আক্রান্ত রোগীদের আধুনিক চিকিৎসার ব্যবস্থা রয়েছে। রোগীদের সেবার পরিধি আরও বৃদ্ধি করা হবে। প্রয়োজনীয় জনবল তৈরি, উন্নত প্রশিক্ষণ, প্রয়োজনীয় যন্ত্রপাতি নিশ্চিত করাসহ বিশ্বের সর্বাধুনিক চিকিৎসা সেবার সব অগ্রগতিকে এই বিশ্ববিদ্যালয়ের চিকিৎসা সেবার সঙ্গে সংযোজন করা হবে।’

অনুষ্ঠানে বক্তারা বলেন, ক্যান্সারের চিকিৎসা এককভাবে করা যায় না। উপযুক্ত চিকিৎসা নিশ্চিত করতে মাল্টিডিসিপ্লিনারি অ্যাপ্রোচ বাস্তবায়ন করতে হবে। দিন দিন ক্যান্সারের রোগীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। এজন্য এখন থেকেই ব্যাপক প্রস্তুতি নিতে হবে। সবার সম্মিলিত প্রচেষ্টায় ও সামাজিক আন্দোলন গড়ে তোলার মাধ্যমে ক্যান্সার মোকাবিলা করতে হবে।

এতে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (গবেষণা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মো. জাহিদ হোসেন, উপ-উপাচার্য (শিক্ষা) অধ্যাপক ডা. একেএম মোশাররফ হোসেন, উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ডা. ছয়েফ উদ্দিন আহমদ, কোষাধ্যক্ষ অধ্যাপক ডা. মোহাম্মদ আতিকুর রহমান, ক্লিনিক্যাল অনকোলজি বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ডা. মো. আব্দুল বারী প্রমুখ বক্তব্য রাখেন।

টিআই/এসএসএইচ