ইউক্রেনে সামরিক অভিযান নিয়ে ভুল তথ্য ছড়ানোর অভিযোগে বিবিসিসহ কয়েকটি বিদেশি সংবাদমাধ্যমের ওয়েবসাইট নিজ দেশে বন্ধ ঘোষণা করেছে রাশিয়া। ওয়েবসাইটগুলোর মধ্যে ডয়চে ভেলে, ভয়েস অব আমেরিকাও রয়েছে।

শুক্রবার রাশিয়ার যোগাযোগ তদারকি সংস্থা রোসকোমনাডজোর জানায়, তারা বিবিসি, ভয়েস অব আমেরিকা, রেডিও ফ্রি ইউরোপ/ রেডিও লিবার্টি, ডয়চে ভেলে এবং আরও কয়েকটি সংবাদমাধ্যমের ওয়েবসাইট বন্ধ করে দিয়েছে।

এক বিবৃতিতে সংস্থাটি বলে, ‘বিদেশি মালিকানাধীন তথ্যের উৎসে প্রবেশ বন্ধ করে দেওয়া হয়েছে। নির্বিচার এবং পদ্ধতিগতভাবে ভুয়া তথ্য সংবলিত উপকরণ ছড়িয়ে দেওয়ার কারণে রাশিয়ার সীমানায় এসব তথ্যের উৎস বন্ধ করে দেওয়ার হয়েছে।’

গত সপ্তাহে ইউরোপিয়ান ইউনিয়ন রাশিয়ার রাষ্ট্রীয় নিয়ন্ত্রণাধীন সংবাদমাধ্যম আরটি এবং স্পুটনিক বন্ধ করে দেয়। ফেসবুকের মালিক মেটা, অ্যালফাবেট ইনকরপোরেশন গুগল, ইউটিউব এবং টিকটক ইতোমধ্যে আরটি এবং স্পুটনিকের প্রচার ইউরোপীয় ইউনিয়নে বন্ধ করে দিয়েছে।

সামরিক অভিযানের প্রথম থেকে রাশিয়া অভিযোগ করে আসছে, পশ্চিমা মিডিয়াগুলো একপাক্ষিক সংবাদ উপস্থাপন করছে। তারা রুশবিরোধী মত ছড়িয়ে দিচ্ছে। এসব মিডিয়া নিজ দেশের নেতাদের ইরাকের মতো বিভিন্ন দেশে ভয়াবহ যুদ্ধ এবং দুর্নীতির জন্য জবাবদিহির আওতায় আনতে না পারলেও রুশবিরোধী অবস্থান নিয়েছে।

এমএইচএস