ছবি: সিবিসি

ইউক্রেনে সামরিক অভিযানের জেরে পশ্চিমা দেশগুলোর জারি করা একের পর এক অর্থনৈতিক নিষেধাজ্ঞায় জর্জরিত অর্থনীতি চাঙা করতে বাধ্যতামূলক মাস্কনীতি বাতিল করেছে রাশিয়ার রাজধানী মস্কোর প্রশাসন।

এছাড়া মস্কোর অফিস-আদালত, শপিংমল ও বিভিন্ন কর্মক্ষেত্রে বাধ্যতামূলক তাপমাত্রা পরীক্ষা, কর্মক্ষেত্রে সামাজিক দূরত্ব বজায় রাখা, ইত্যাদি বিধিও শিথিল করা হয়েছে।

সোমবার এক ব্লগে এই নির্দেশনা জারি করেছেন মস্কোর মেয়র সের্গেই সোবিয়ানিন। সেখানে তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরে আমরা এই সিদ্ধান্ত নেওয়ার অপেক্ষায় ছিলাম। তবে এখন এই সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রাজধানীর করোনা পরিস্থিতির ধারাবাহিক উন্নতি আমাদেরকে অনুপ্রাণীত করেছে। তাছাড়া, একের পর এক নিষেধাজ্ঞায় জর্জরিত অর্থনীতির পুনর্গঠনের জন্যও এখন বাধ্যতামূলক মাস্কনীতি ও অন্যান্য করোনাবিধি শিথিল করা প্রয়োজন বলে মনে করছে প্রশাসন।’

মস্কোর স্থানীয় প্রশাসনের তথ্য অনুযায়ী, গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা পজিটিভ হিসেবে শনাক্ত হয়েছেন ৯৫৭ জন, এ রোগে মারা ‍গেছেন ৪৪ জন এবং করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরে গেছেন ১ হাজার ৬১ জন।

মস্কো নগর প্রশাসনের উপ প্রধান আনাসতাসিয়া রাকোভা জানিয়েছেন গত সপ্তাহের তুলনায় চলতি সপ্তাহে মস্কোতে করোনায় গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তির হার হ্রাস পেয়েছে ৪০ শতাংশ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে রুশ অভিযান শুরুর পর থেকে রাশিয়ার বিরুদ্ধে একের পর এক নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র ও তার ইউরোপীয় মিত্ররা। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা নিয়ে কাজ করা সংস্থা ক্যাস্টেলাম ডট এআই মার্কিন সংবাদমাধ্যম ব্লুমবার্গকে জানিয়েছে, বিভিন্ন অর্থনৈতিক ও আন্তর্জাতিক নিষেধাজ্ঞায় থাকা দেশগুলোর মধ্যে বর্তমানে শীর্ষে আছে রাশিয়া। ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে গত দু’ সপ্তাহে দেশটির বিরুদ্ধে ২ হাজার ৭৭৮টি নতুন নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

অতীতেও বিভিন্ন সময়ে বিভিন্ন ইস্যুতে রাশিয়ার ওপর বেশ কিছু নিষেধাজ্ঞা জারি করেছিল পশ্চিমা দেশগুলো। ইউক্রেনে অভিযান শুরুর পর জারিকৃত নতুন নিষেধাজ্ঞাগুলোসহ রাশিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক ও আন্তর্জাতিক মোট নিষেধাজ্ঞার সংখ্যা এখন ৫ হাজার ৫৩০।

সূত্র: রিয়া নভোস্তি

এসএমডব্লিউ