ছবি : সংগৃহীত

‘কৃত্রিম ভাবে ছেঁড়া’ কোনো পোশাক পরে ক্যাম্পাসে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কলকাতার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজ কর্তৃপক্ষ। হিজাব পরে কলেজে প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা নিয়ে সম্প্রতি ভারতজুড়ে বিতর্ক তৈরি হয়। যার রেশ ছড়িয়ে পড়ে পুরো ভারতে। এবার পোশাক নিয়ে নতুন বিতর্ক তৈরি হলো কলকাতায়ও। 

বুধবার আচার্য জগদীশচন্দ্র বসু কলেজের বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘কৃত্রিম ভাবে ছেঁড়া’ ট্রাউজার্স পরে কোনো শিক্ষার্থী ক্যাম্পাসে প্রবেশ করতে পারবে না। নির্দেশ অমান্য করে ছাত্রছাত্রীদের কেউ এমন পোশাক পরে এলে তাকে ‘ট্রান্সফার সার্টিফিকেট’ (টিসি) দেওয়া হবে। 

শহরের কলেজের শিক্ষার্থীদের মধ্যে ‘রিপ্‌ড জিন্‌স’ এর তুমুল জনপ্রিয়তা। এই পরিস্থিতিতে কলেজ কর্তৃপক্ষের এমন সিদ্ধান্তে প্রশ্ন তুলেছেন শিক্ষার্থীরা।  

এক শিক্ষার্থী বলেন, অশালীন পোশাক নিষিদ্ধ করার যুক্তি মানা যেতে পারে, কিন্তু রিপ্‌ড জিন্‌স নিষিদ্ধ করার উদ্দেশ্যে এমন পোশাক ফতোয়া জারি অযৌক্তিক। এই ধরনের নিয়ম তৈরি করে কলেজ কর্তৃপক্ষ ব্যক্তিগত পছন্দ-অপছন্দে হস্তক্ষেপ করছেন। 

তবে এ বিষয়ে কলেজ কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করেও মন্তব্য জানতে পারেনি ভারতীয় গণমাধ্যমগুলো। 

উল্লেখ্য, কয়েক বছর আগে মুম্বাইয়ের একটি কলেজ ক্যাম্পাসে ছেঁড়া জিন্‌স নিষিদ্ধ করার বিজ্ঞপ্তি জারি হয়েছিল। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এমন নির্দেশিকার পেছনে সামাজিক কারণ রয়েছে বলে দাবি করে বলেছিলেন, ‘ওই ধরনের পোশাক দরিদ্রদের ব্যঙ্গ করে। যাদের ছেঁড়া পোশাক পরা ছাড়া কোনো উপায় নেই, তাঁদের কটাক্ষ করে।’

সূত্র : আনন্দবাজার

এসকেডি