সামরিক অভ্যুত্থানের প্রেক্ষিতে মিয়ানমার সরকারের জন্য প্রতিশ্রুত ৪ কোটি ২২ লাখ ডলারের আর্থিক সহায়তা বাতিলের সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রভিত্তিক উন্নয়ন সংস্থা ইউএস এজেন্সি ফর ইন্টারন্যাশনাল ডেভেলপমেন্ট (ইউএসএআইডি)। শুক্রবার এ বিষয়ে দেওয়া এক বিবৃতিতে মার্কিন সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, শিগগিরই এই সিদ্ধান্ত বাস্তবায়ন করা হবে।

ইউএসএআইডি বলেছে, ওই অর্থ মিয়ানমার সরকারেরর কাজে লাগত। কিন্তু অভ্যুত্থানের পর দেশটিতি কর্মসূচি পুনর্মূল্যায়ন করে এই সহযোগিতা না দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বিবৃতিতে বলা হয়, ‘সামরিক বাহিনীকে সহায়তা করার পরিবর্তে সুশীল সমাজের সহায়তা ও তাকে জোরদার করার কাজে এ তহবিলের অর্থ ব্যবহার করা হবে।’

তবে দ্বিপক্ষীয় কর্মসূচির আওতায় মিয়ানমারের জনগণের জন্য প্রায় ৬ কোটি ৯০ লাখ ডলারের আর্থিক সহায়তা অব্যাহত থাকবে বলে মার্কিন এই সংস্থা বিবৃতিতে জানিয়েছে।

গত ১ ফেব্রুয়ারি ভোরবেলায় রক্তপাতহীন এক সামরিক অভ্যুত্থানের মাধ্যমে দেশের রাষ্ট্রক্ষমতা দখলে নেয় মিয়ানমার সেনাবাহিনী। দেশটির সেনাপ্রধান মিন অং হ্লেইংয়ের নেতৃত্বে সংঘটিত ওই অভ্যুত্থানে গৃহবন্দি হন মিয়ানমারের গণতন্ত্রপন্থী নেত্রী সু চি এবং তার দল ন্যাশনাল লীগ ফর ডেমোক্র্যাসির (এনএলডি) অনেক জ্যেষ্ঠ নেতা। তাদের মধ্যে সু চির মন্ত্রিসভার কয়েকজন মন্ত্রী, প্রাদেশিক মুখ্যমন্ত্রী ও পার্লামেন্ট সদস্যরাও রয়েছেন।

অভ্যুত্থানের মাত্র সপ্তাহখানেক আগে দেশটিকে করোনা মহামারি মোকাবিলায় জরুরি সাহায্য হিসেবে ৩৫ কোটি ডলার পাঠিয়ে বর্তমানে উদ্বেগে রয়েছে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দাতা সংস্থা আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)।

সূত্র: রয়টার্স।

এসএমডব্লিউ