সুইডেনের কট্টর ডানপন্থি একটি গোষ্ঠী পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দেওয়ার পর তাদের সঙ্গে পুলিশের সংঘর্ষ হয়েছে। দেশটির নরকপিং ও লিনকপিং শহর থেকে পুলিশ অন্তত ২৬ বিক্ষোভকারীকে আটক করেছে। নরকপিং শহরে পুলিশের গুলিতে তিন বিক্ষোভকারী আহত হয়েছেন। দেশটির কয়েকটি শহরে এই সহিংসতা ছড়িয়ে পড়েছে।

সোমবার এক বিবৃতিতে পুলিশ বলেছে, নরকপিং থেকে ৮ জনকে এবং অন্যদের লিনকপিং শহর থেকে গ্রেফতার করা হয়েছে। নরকপিং শহরে দেড়শ জনের মতো বিক্ষোভকারী পুলিশকে লক্ষ্য করে পাথর নিক্ষেপ এবং গাড়িতে অগ্নিসংযোগ করেছে।

নরকপিংয়ের সহিংসতার ব্যাপারে পুলিশের বিবৃতিতে বলা হয়েছে, পুলিশ বিক্ষোভকারীদের সতর্ক করে ফাঁকা গুলি ছুড়েছে। সম্ভবত তিনজন গুলিবিদ্ধ হয়েছেন। বর্তমানে তাদের হাসপাতালে সেবা দেওয়া হচ্ছে। তবে আহতদের মধ্যে কারও অবস্থাই আশঙ্কাজনক নয় বলে বিবৃতিতে জানানো হয়েছে।

‌‘অপরাধের সঙ্গে জড়িত সন্দেহে আহত তিনজনকে গ্রেফতার করা হয়েছে।’

অভিবাসন ও ইসলামবিরোধী কট্টর ডানপন্থি ডেনিস-সুইডিশ রাজনীতিক রাসমুস পালুডান বিক্ষোভ আয়োজনের ডাক দেওয়ার পর গত চারদিনের মধ্যে রোববার দ্বিতীয় বারের মতো শহর দু’টিতে সংঘাত ছড়িয়ে পড়ে। এই বিক্ষোভে পবিত্র কোরআন পোড়ানোর ঘোষণা দিয়েছিলেন রাসমুস। পরে তার এই ঘোষণার পাল্টায় সুইডেনের একাধিক শহরে বিক্ষোভ শুরু হয়। 

সুইডেনের স্বাস্থ্য বিভাগের বরাত দিয়ে স্থানীয় সংবাদ সংস্থা টিটি বলেছে, লিনকপিং শহরে একই ধরনের সংঘর্ষে আহত ১০ জনকে চিকিৎসার জন্য হাসপাতালে পাঠানো হয়েছে।

দেশটির পুলিশ এবং বিক্ষোভকারীদের মধ্যে সংঘর্ষের সূত্রপাত হয় গত বৃহস্পতিবার। বিক্ষোভকারীদের সঙ্গে সংঘাতে পুলিশের কয়েকজন কর্মকর্তাও আহত হয়েছেন। এছাড়া পুলিশের কয়েকটি গাড়ি পুড়িয়ে দিয়েছেন বিক্ষোভকারীরা।

সূত্র: রয়টার্স, আলজাজিরা।

এসএস